কলম্বিয়ার কাছে ২-১ গোলে হেরে প্রচণ্ড গরমকেই দায়ী আর্জেন্টিনার

কলম্বিয়ার কোচ নেস্তর লরেঞ্জোও ম্যাচের আগে বারানকিয়ার গরম নিয়ে সরব হয়েছিলেন।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বে কলম্বিয়ার কাছে ২-১ গোলে হেরেছে আর্জেন্টিনা।বারানকিয়ায় আর্জেন্টিনার প্রতিপক্ষ কি শুধুই কলম্বিয়া ছিল? আর্জেন্টিনা দলের অভিযোগ, শুধু কলম্বিয়া নয়, আরও এক প্রতিপক্ষের বিপক্ষে লড়তে হয়েছে বিশ্ব চ্যাম্পিয়নদের।আসলে প্রচণ্ড গরমে এই ম্যাচ হওয়ায় বিপাকে পড়ে যায় আর্জেন্টিনা।ম্যাচটি শুরু হয়েছিল কলম্বিয়ার স্থানীয় সময় বেলা সাড়ে তিনটেয়। তথ্য অনুযায়ী, ম্যাচ চলাকালীন স্থানীয় তাপমাত্রা ছিল ৩১ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বাতাসে আর্দ্রতাও ছিল ১০০ শতাংশের কাছাকাছি। এতে প্রচণ্ড গরমে ভুগেছেন দুই দলের খেলোয়াড়েরাই। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি ম্যাচের আগেই বিষয়টি নিয়ে সুর চড়িয়েছিলেন।তার বক্তব্য ছিল, আমরা এমন একটি জায়গায় খেলতে যাচ্ছি, যেখানে খুব গরম এবং খেলাটা এমন সময়ে যখন খেলা উচিত নয়। এত গরমে ঠিকমতো খেলাও যায় না। কিন্তু সময়টা কর্তৃপক্ষ ঠিক করেছে।

কলম্বিয়ার কোচ নেস্তর লরেঞ্জোও ম্যাচের আগে বারানকিয়ার গরম নিয়ে সরব হয়েছিলেন।তবে তিনি বিষয়টিকে এত বড় করে দেখেননি। সর্বশেষ কোপা আমেরিকায় ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে অনুশীলনের অভিজ্ঞতার উদাহরণও টানেন লরেঞ্জো। কিন্তু ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে ফের গরম নিয়ে কথা বলেছেন স্কালোনি। তিনি বলেন, ‘কলম্বিয়ার মানুষ গরম নিয়ে আমার কথা বলাটা পছন্দ করেনি। তবে আমি শুধু গরম নিয়েই কথা বলিনি, ম্যাচের সময় নিয়েও কথা বলেছি। সময়টা দর্শকদের জন্যও খেলা দেখার জন্য অনুকূল ছিল না।

এর আগে গত শুক্রবার চিলিকে হারানোর পর স্কালোনি বলেছিলেন, আর্জেন্টিনা দল নিজেদের অন্যদের চেয়ে সেরা মনে করে না।স্কালোনির কথা তখন অনেকেই হয়তো বিশ্বাস করেননি। কারণ, টানা ১২ ম্যাচ অপরাজিত ছিল তার দল।কলম্বিয়ার কাছে হার চলতি বছরে আর্জেন্টিনার প্রথম হার।মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস ম্যাচ শেষে গরম নিয়ে বলেছেন, এটা খুব ভালোভাবেই আমরা টের পেয়েছি। গতকাল থেকেই আমরা এটা টের পাচ্ছি, যখন অনেক পরে অনুশীলনে নেমেছিলাম। জানতাম ম্যাচটা কঠিন হবে।দুই দলের জন্যই ম্যাচটি কঠিন ছিল।

ম্যাচের ৫৩ মিনিটে দুই দলই ১-১ গোলে সমতা ফিরিয়ে লড়াই করছিল।এমন সময়ে নিজেদের বক্সে নিকোলাস ওতামেন্দির চ্যালেঞ্জে দানিয়েল মুনোজ পড়ে গেলে পেনাল্টির আবেদন করেন কলম্বিয়ার ফুটবলাররা।কয়েক মিনিট সময় নেওয়ার পর ভিএআর মনিটর দেখে পেনাল্টির বাঁশি বাজান চিলিয়ান রেফারি পিয়েরো মাজা। যা নিয়ে মাঠে দুই দলের ফুটবলাররা তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন। ম্যাচ শেষেও এর রেশ রয়ে গেছে। আর্জেন্টাইন মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেসের দাবি, ওটা পেনাল্টি ছিল না।

 











Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleজুনিয়র ডাক্তারদের ফের নবান্নে বৈঠকের আমন্ত্রণ, চিঠি মুখ্যসচিবের