নির্ভয়া তহবিলে বরাদ্দের কোটি কোটি টাকা নষ্ট গুজরাটে! প্রকাশ CAG রিপোর্টে

সেফ সিটি (Safe City) প্রজেক্ট ও সাইবার ক্রাইম প্রিভেনশনের (cyber crime prevention) ৫৭.৬৬ কোটি টাকাও খরচ করেনি গুজরাট

বছরের পর বছর নরেন্দ্র মোদির নিজের রাজ্যে নির্ভয়া তহবিলে (Nirbjaya fund) বরাদ্দ কোটি কোটি টাকা ব্যবহার না করে ফেরৎ চলে যায়, গত আর্থিক বর্ষের ক্যাগ (CAG) রিপোর্টে বেরিয়ে এলো বিজেপি রাজ্যের প্রকৃত সত্য। নরেন্দ্র মোদির কেন্দ্রীয় মন্ত্রীরা বাংলায় বকেয়া মামলা নিয়ে প্রশ্ন তুলেছিলেন, সেই মোদির রাজ্যে সেফ সিটি প্রকল্পের টাকা পেয়েও খরচ না হওয়ার তথ্য প্রকাশিত ক্যাগ রিপোর্টে।

নারী নিরপত্তা ও সম্মান রক্ষায় বরাবর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব অনুসরণ করেছে গোটা দেশ। কঠোর আইন প্রণয়নেরও পথ দেশকে দেখিয়েছে বাংলা। তারপরেও কেন্দ্রের ছাড়পত্র না পাওয়ায় আদালত তৈরি না হতে পারার দায় রাজ্যের উপর চাপানোর চেষ্টা করেছে কেন্দ্রীয় মন্ত্রীরা। অতিরিক্ত বরাদ্দ তো দূরের কথা, প্রাপ্য থেকেও নারী নিরাপত্তার ক্ষেত্রে বঞ্চিত করা হয়েছে বাংলাকে।

অথচ নরেন্দ্র মোদির নিজের ডবল ইঞ্জিন রাজ্য বছরের পর বছর কোটি কোটি টাকা পাচ্ছে নারী নিরাপত্তায় নির্ভয়া তহবিলে। ২০২২-২৩ আর্থিক বর্ষের রিপোর্ট অনুযায়ী প্রতিশ্রুতিবদ্ধ খরচের (committed liability) ১৪৩.৭৫ কোটি টাকা খরচই হয়নি। আমেদাবাদ (Ahmedabad) মিউনিসিপাল কর্পোরেশন খরচ করেনি ২৫ কোটি। সেফ সিটি (Safe City) প্রজেক্ট ও সাইবার ক্রাইম প্রিভেনশনের (cyber crime prevention) ৫৭.৬৬ কোটি টাকাও খরচ করেনি গুজরাট।

ক্যাগ রিপোর্টে দাবি করা হয়েছে যেখানে এই খাতে ১.৯২ কোটি টাকা ফেরৎ দেওয়ার কথা কেন্দ্রকে, সেখানে নিয়ম ভেঙে গুজরাট পুলিশ ৩.২১ কোটি টাকা ফেরৎ (unutilised) দিয়েছে। রাজ্য সরকারকে বাস্তবধর্মী বাজেট পেশ নিয়ে হুঁশিয়ারিও দিয়েছে ক্যাগ। একইভাবে ২০২২ সালের ক্যাগ রিপোর্টে প্রকাশ পায় এভাবেই ১৫০ কোটির বেশি টাকা ফেরৎ চলে গিয়েছিল ব্যবহার না হয়েই।

Previous articleথিমে ‘চাকদহ এক্সপ্রেস’! ঝুলনকে নিয়ে এবার সাজছে পুজোর মণ্ডপ
Next articleআগামী বুধবার চন্দ্রগ্রহণ! অপেক্ষায় মহাকাশপ্রেমীরা