ভারতের সামনে নামার আগে অনন্য নজিরের সামনে দাঁড়িয়ে শাকিব, ছুঁতে পারেন কপিল দেবকে

১৯ সেপ্টম্বর থেকে শুরু ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ। ভারতের মাটিতে বসতে চলেছে ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজের আসর। আর টেস্ট ম্যাচে নামার আগে অনন্য নজিরের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের তারকা অলরাউন্ডার শাকিব আল হাসান। ছুঁতে পারেন কপিল দেব, ইয়ান বথামের কীর্তি।

এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটে ৪০০০ রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার কীর্তি থেকে দূরে শাকিব। এখনও পর্যন্ত ৬৯টি টেস্ট খেলে শাকিব করেছেন ৪৫৪৩ রান। উইকেট নিয়েছেন ২৪২টি। টেস্টে ৪০০০ রানের মাইল ফলক স্পর্শ করলেও ২৫০ উইকেটের মাইল ফলক স্পর্শ করার জন্য আরও ৮টি উইকেট প্রয়োজন শাকিবের। ভারতের বিরুদ্ধে দু’টি টেস্টে ৮টি উইকেট নিতে পারলেই শাকিব টেস্ট ক্রিকেটে ৪০০০ রানের পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার নজির গড়বেন। এই কীর্তি গড়তে পারলেই শাকিব বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসাবে নজির গড়বেন।

এই নজিরে শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার জ্যাক কালিস। ১৬৬ টেস্ট খেলে কালিস করেন ১৩২৮৯ রান এবং ২৯২টি উইকেট নেন। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। ভারতের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক ১৩১টি টেস্টে ৫২৪৮ রান করার পাশাপাশি নিয়েছেন ৪৩৪টি উইকেট । তৃতীয় স্থানে আছেন বথাম।

আরও পড়ুন- ২০২৪ এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতীয় হকি দল


 

Previous articleধনঞ্জয় ফাঁসি মামলার পুনর্বিচার চেয়ে সরব ‘মঞ্চ’, আস্থা মুখ্যমন্ত্রীতেই
Next articleএক দেশ-এক ভোট আসলে বিজেপির একটি ‘গিমিক’, মোদি সরকারকে তোপ ডেরেকের