লজ্জাজনক: চিনের পুরনো ছবি ইয়েচুরির দেহদান বলে প্রচার! ছবি ছেপে ভুল স্বীকার ‘গণশক্তি’র

সদ্য প্রয়াত সিপিআইএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতরাম ইয়েচুরির (Sitaram Yechuri) দেহদান করা হয় দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS)-এ। এরপরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, সীতারামের দেহের সামনে মাথা নত করে দাঁড়িয়ে আছেন ডাক্তাররা। এর পরেই সেই ছবি পোস্ট করে CPIM-র মুখপত্র ‘গণশক্তি’। কিন্তু দেখা যায়, ছবিটি আসলে চিনের এক হাসপাতালের। বেকায়দায় পড়ে ভুল স্বীকার করেছে ‘গণশক্তি’। সেই নিয়ে স্যোশাল মিডিয়ায় খোঁচা দিয়েছেন তৃণমূলের (TMC) প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ (Kunal Ghosh)।

ইয়েচুরিকে ভর্তি করানো হয়েছিল দিল্লির AIIMS-এ। মৃত্যুর পর সেই হাসপাতালেই তাঁর দেহ দান করার সিদ্ধান্ত নেয় পরিবার। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় ইয়েচুরির দেহ দানের একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে, সামনে একটি মৃতদেহ রেখে মাথা নীচু করে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করছেন হাসপাতাল চিকিৎসক-কর্মীরা। এটিকে শেয়ার করে সিপিএম-এর বিভিন্ন গ্রুপ। দাবি করা হয়, সীতারাম ইয়েচুরি দেহ দান করায় দিল্লির এইমস হাসপাতালের ডাক্তাররা তাঁর মৃতদেহের সামনে নতমস্তক হয়ে শেষ শেষ শ্রদ্ধা নিবেদন করেছেন। ইয়েচুরির দেহদানকে মহিমান্বিত করতে লেখা হয় নানা কথা। কোনও তথ্য যাচাই না করেই সেই ছবি নিজেদের দৈনিকে ছাপে আলিমুদ্দিন। সেখানেও এই বিষয়টিকে গৌরবান্বিত করা হয়। কিন্তু পরে দেখা যায়, সেটি ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বরের আনহুই প্রাদেশিক হাসপাতালের। তিনি সেই হাসপাতালের দন্ত চিকিৎসক ছিলেন। মৃত্যুর আগেই তিনি তাঁর অঙ্গ দান করে যান। তাঁর সহকর্মীরা তাঁকে শেষ শ্রদ্ধা জানান। সেই ছবিকেই ইয়েচুরির বলে চালায় সিপিএমের কর্মী-সমর্থকরা।

আর সেই ছবি যাচাই না করেই ছেপে দিয়ে দলের প্রয়াত সিপিআইএমের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে মহিমান্বিত করার চেষ্টা করে তাঁরা। কিন্তু সত্যি সামনে আসতেই ঢোঁক গিলতে বাধ্য হয় দলের মুখপাত্র।

 

ঘটনা নিয়ে টিপ্পনি কাটতে ছাড়েননি তৃণমূল নেতা কুণাল ঘোষ। নিজের এক্স হ্যান্ডেলে তিনি লেখেন,
“গণশক্তির বিশ্বরেকর্ড!! কমরেড, দেখুন।
প্রয়াত সীতারাম ইয়েচুরির মরদেহ এইমসে দানের সময় চিকিৎসকদের শ্রদ্ধাজ্ঞাপন বলে একটি ছবি প্রকাশিত হয়েছিল। তারপর ধরা পড়ল, চিনের একটা পুরনো ছবি, অন্যের দেহদানকে ইয়েচুরির বলে চালিয়েছে সিপিএম। আজ কাগজে দুঃখপ্রকাশ করেছে।
লাল সেলাম কমরেড।“

আরও পড়ুন- তদন্তে অসহযোগিতা বাম যুবনেতা কলতানের, হাইকোর্টে দাবি পুলিশের

 

 

Previous articleবন্যা পরিদর্শনে স্পিডবোট উল্টে বিপত্তি! জেলাশাসক,দুই সাংসদ কুয়ে নদীতে
Next article‘তিলোত্তমার জন্য স্বচ্ছ বিচারে ফেরা যাক’, ডাক প্রেসিডেন্সি শিক্ষা সমাজের