এবারও নিলামে প্রধানমন্ত্রীর স্মারক-উপহার, প্রাপ্ত অর্থ ‘নমামি গঙ্গে’ প্রকল্পে

এছাড়াও উপহার হিসাবে পাওয়া শাল, সুতির অঙ্গবস্ত্র, টুপি নিলামে তোলা হয়েছে।

এবার মোদিকে দেওয়া নানান উপহার নিয়ে আসতে পারেন আপনার বাড়িতে। কারণ প্রতি বছরের মতো গত একবছরে পাওয়া সব ‘স্মারক’ এবং উপহার নিলামে তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(NARENDRA MODI)। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এই নিলাম প্রক্রিয়া। যা চলবে ২ অক্টোবর পর্যন্ত। নিলাম থেকে প্রাপ্ত পুরো টাকাই যাবে নমামি গঙ্গে প্রকল্পে।

বৃহস্পতিবার নরেন্দ্র মোদি বলেছেন, প্রতি বছরই বিভিন্ন অনুষ্ঠান ও সভায় পাওয়া স্মারকগুলি নিলামে তুলি। সেই অর্থ নমামি গঙ্গে প্রকল্পে দান করা হয়। আপনাদের জানাই, এ বছর নিলাম শুরু হয়ে গিয়েছে। যে স্মারকটি আপনার পছন্দ, সেটি বেছে নিন।নিলামে রয়েছে ৬০০-রও বেশি স্মারক ও উপহার। এগুলির মধ্যে রয়েছে  আদিবাসী হস্তশিল্প, চিত্রকর্ম, ভাস্কর্য সহ উপজাতিদের শিল্পকর্ম। এই ধন-সম্পদের মধ্যে ঐতিহ্যগত সম্মান ও সম্মানের প্রতীক হিসেবে প্রদত্ত অনেক জিনিস রয়েছে। এছাড়াও উপহার হিসাবে পাওয়া শাল, সুতির অঙ্গবস্ত্র, টুপি নিলামে তোলা হয়েছে।

প্রসঙ্গত, পনেরো বছর আগে ইউপিএ সরকারের9UPA GOVERNMENT) ২০০৯-এ চালু করা ‘মিশন গঙ্গা’ প্রকল্পের নাম বদলে ‘নমামি গঙ্গে’ নাম দেয় নরেন্দ্র মোদি সরকার। ইতিমধ্যে ২০ হাজার কোটি টাকা বরাদ্দের অর্ধেকেরও বেশি খরচ হয়ে গিয়েছে এই প্রকল্পে। এবার প্রধানমন্ত্রীর পাওয়া স্মারক ও উপহার সামগ্রী নিলাম অর্থ জুড়বে সেই প্রকল্পে।









Previous articleএত দেরি কেন? প্রশ্ন তুলে আর্জি নাকচ, মলয়-মামলায় ইডিকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের
Next articleদুর্গতদের পাশে: বানভাসি এলাকায় রান্না-খাবার বিলি ভারত সেবাশ্রম সংঘের