55 বছরের চেষ্টা, অবশেষে অজিদের মার্কিন-বিজয়

মার্কিন যুক্তরাষ্ট্র আর বাস্কেটবল, যেন একে অপরের জন্যই। এনবিএ-র সার্কিটে আমেরিকানদের দাপট কতটা সে তো গোটা বিশ্ব জানে। এবার সেই মার্কিন যুক্তরাষ্ট্রকেই চোখের জল ফেলতে হল।

খেলার দুনিয়ায় এ সব জয়-পরাজয় নতুন আর কি! তবে চমকটা এখানেই যে, দীর্ঘ 55 বছর ধরে লড়াইয়ের পরে অবশেষে আমেরিকানদের হারাল অস্ট্রেলিয়ানরা। এই কৃতিত্ব যেমন গৌরবের অজিদের কাছে, ঠিক ততটাই হতাশা মার্কিন মুলুকে। কারণ গত 13 বছরের আন্তর্জাতিক বাস্কেটবলে ‘অপরাজিত’ তকমা খোয়াতে হল আমেরিকানদের। 78 ম্যাচ পরে।

আমেরিকা যুক্তরাষ্ট্র বনাম অস্ট্রেলিয়া – এ ম্যাচ ঘিরে ‘এক্সাইটমেন্ট’ চরমে ছিল। ক্যাঙারুর দেশের ডকল্যান্ডে শনিবাসরীয় ম্যাচটি দেখতে স্টেডিয়ামে ভিড় জমিয়েছিলেন প্রায় 53 হাজার বাস্কেটবলপ্রেমী। ‘হোম টিম’ নিরাশ করেনি তার দর্শককুলকে। টানা 25 বার হারার পরে অবশেষে শনিবার মার্কিন-বধ করে বিজয়োল্লাসে মেতে ওঠে অজিরা। যদিও ম্যাচের প্রথমার্ধে 10 পয়েন্টে পিছিয়ে ছিল অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয়ার্ধে সে ঘাটতি পূরণ করে শেষ পর্যন্ত 98-94 পয়েন্টের ব্যবধানে নিজেদের ইতিহাসে বসিয়ে দেয় অস্ট্রেলিয়ানরা।

আরও পড়ুন – পুড়ছে আমাজন, প্রার্থনা রোনাল্ডো-জোকোভিচদের 

সেই 1954 সাল থেকেই অজিদের চেষ্টা চলছিল। সে বারই বাস্কেটবলের কোর্টে প্রথমবার আমেরিকার মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। সেই থেকে একবারও আমেরিকানদের বিরুদ্ধে জয়ের মুখ দেখা হয়নি অজিদের। অবশেষে শনিবাসরীয় ডকল্যান্ড স্বপ্নপূরণ করল ক্যাঙারু বাহিনীর। অন্যদিকে মার্কিন দলটি আন্তর্জাতিক বাস্কেটবলে শেষবার হেরেছিল 2006 সালে। বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে। সেই অজেয় দলটিকেই অবশেষে হারস্বীকার করতেই হল। এফআইবিএ ক্রমতালিকায় পয়লা নম্বর থাকা আমেরিকা এবারের বিশ্বকাপেও ‘ফেভারিট’। তবে দলের অনেক খেলোয়াড়ই বিশ্বকাপে যোগ দিতে চাননি।

অজিদের বিরুদ্ধে আমেরিকার হারের পরে তাই ওই ঘটনাকে বাস্কেটবল বিশেষজ্ঞরা নির্দ্বিধায় বলে ফেলছেন, “মার্কিনিদের ঐতিহাসিক ভুল”।

Previous articleদেরি না করে জেনে নিন ‘গোত্র’
Next articleকলকাতার সব বড় পার্কে উধাও হ্যালোজেন লাইট! কারণ জানলে অবাক হবেন