রাজধানীতে ‘প্রি-পুজো এক্সপো’ করছে পশ্চিমবঙ্গ সরকার

বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গা পুজোর কাউন্ট-ডাউন শুরু হয়ে গিয়েছে। আর সেই উপলক্ষে দেশের রাজধানীতে দিল্লিতে ‘প্রি-পুজো এক্সপো’ করছে পশ্চিমবঙ্গ সরকার। যা নিয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে স্থানীয় বাঙালিদের মধ্যে।

মূলত, বাংলার ঐতিহ্যশালী হস্তশিল্পের প্রচারে দিল্লিতে ‘প্রি-পুজো এক্সপো’র আয়োজন করছে রাজ্য সরকার। সাধারণ মানুষের জন্য এই এক্সপো খুলে দেওয়া হয়েছে পয়লা সেপ্টেম্বর থেকে। যা চলবে আগামী 15 সেপ্টেম্বর পর্যন্ত।

রাজ্যের এমএসএমই অ্যান্ড টেক্সটাইলস, পর্যটন, অনগ্রসর শ্রেণি কল্যাণ, কৃষি বিপণন এবং তথ্য-সংস্কৃতি দফতরের সহযোগিতায় দিল্লির জনপথের হ্যান্ডলুম হাটে এই প্রি-পুজো এক্সপো হচ্ছে। পুরো বিষয়টির দেখভালের দায়িত্বে রয়েছে দিল্লিতে অবস্থিত পশ্চিমবঙ্গ রেসিডেন্ট কমিশনারের কার্যালয়।

জানা যাচ্ছে, এই প্রি-পুজো এক্সপোতে বাংলার হস্তশিল্পের প্রচার ও প্রসারে পশ্চিমবঙ্গের মোট 13টি জেলা অংশগ্রহণ করেছে। কোচবিহার, নদীয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, উত্তর 24 পরগনা, হাওড়া, হুগলি, দক্ষিণ 24 পরগনা, কলকাতা, বীরভূম, আলিপুরদুয়ার, পুরুলিয়া এবং দার্জিলিং জেলার হস্ত শিল্পীরা অংশ নিয়েছে।

কোচবিহারের শীতল পাটির সামগ্রী, নদীয়ার মৃৎশিল্প সবই রয়েছে এখানে। তবে বিশেষ আকর্ষণের কেন্দ্রে রয়েছে নকশি কাঁথা। উদ্যোক্তারা জানাচ্ছেন, প্রি-পুজো এক্সপোতে কাঁথা বিক্রি হচ্ছে না। নকশি কাঁথার যে ‘কাঁথা স্টিচ’, তা ব্যবহার করা হয়েছে জামাকাপড়ে। এছাড়াও রয়েছে পাটজাত সামগ্রী, ডোকরার গয়না, টেরাকোটা জুয়েলারি, পটচিত্র।

Previous articleএবার বন্ধ হবে চিংড়িঘাটা ব্রিজ, বাইপাসে ব্যাপক যানজটের সম্ভাবনা
Next articleঅসমে বাঙালি চিকিৎসককে পিটিয়ে মারার ঘটনায় ধৃত আরও 1