সামান্য ক্ষতি, মিশন 95% সফল, দাবি ISRO-র

978 কোটি টাকার চন্দ্রযান-2 মিশনের ভবিষ্যত এখনও শেষ হয়ে যায়নি বলেই ISRO মনে করছে। বিক্রমের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে গেলেও এখনও অরবিটারটি অক্ষতই রয়েছে। চলছে ছবি তোলার কাজও। আর

সেই ছবিতে ধরা পড়তে পারে ল্যান্ডার-বিক্রমের সর্বশেষ পরিনতি।

এই মুহূর্তে ISRO-কে গ্রাস করেছে চূড়ান্ত হতাশা। ইতিহাসে ঢোকার দরজা থেকে মাত্র 2.1 কিমি দূরে আটকে গিয়েছে ভারত। অথচ সবকিছুই ছিলো ঠিকঠাক। প্রস্তুতি ছিল ‘পালকের মতো অবতরণে’র জন্য। তারপরেই অঘটন। থামেননি বিজ্ঞানীরা। বিক্রম-রহস্য উদ্ঘাটনে ফৌজি তৎপরতায় কাজ চালাচ্ছেন ISRO-র বিজ্ঞানী আর ইঞ্জিনিয়াররা। ISRO-র প্রাথমিক বিশ্লেষন, টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক কেন্দ্রের পর্দায় ধরা পড়েছে, বিক্রম তার নির্ধারিত পথ থেকে কিছুটা বিচ্যুত হয়েছিলো এবং তার পরে যোগাযোগও হারিয়ে যায়।

কিন্তু চন্দ্রযান-2 অভিযানকে কি সম্পূর্ণ ব্যর্থ বলা যায়? বিশেষজ্ঞদের বক্তব্য, এই মিশনকে এখনই ব্যর্থ বলা যায় না। ল্যান্ডারটি আবার সংযুক্ত করা যেতে পারে। বিজ্ঞানীরা জানিয়েছেন, ল্যান্ডার ব্যর্থ হলেও চন্দ্রযান -2 এর কক্ষপথ স্বাভাবিক ছিলো এবং সেটি এখন ক্রমাগত চাঁদকে প্রদক্ষিণ করছে। অসমর্থিত সূত্রের খবর, ISRO-র হাতে আসা তথ্য বলছে, বিক্রম এবং প্রজ্ঞান-এর মাত্র 5 শতাংশ ক্ষতিগ্রস্থ হয়েছে, বাকি 95 শতাংশ এখনও সফলভাবে কাজ করেছে। এই মিশনের মেয়াদ এক বছর, এর মধ্যে চাঁদের অনেকগুলি ছবি ISRO-তে পাঠাতে পারে এই প্রজ্ঞান আর অরবিটার। ISRO-র এক আধিকারিকের বক্তব্য, অরবিটার নিখোঁজ ল্যান্ডারের ছবিও পাঠাতে পারে। তাতে বিক্রমের অবস্থান জানা যাবে। এটা ঠিক, বিক্রমের কী হল, তা এখনও জানা যাচ্ছে না। কিন্তু দু’দিন পর যে হদিশ মিলবে না, এমন ধারনা ISRO করছেনা। সুতরাং মিলতে পারে সুখবর।

বিশেষজ্ঞদের মতে, 95 শতাংশই সফল অভিযান। কারণ, বিক্রমের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে গেলেও এখনও অরবিটারটি অক্ষতই রয়েছে। চাঁদের কক্ষপথে সফলভাবেই প্রদক্ষিণ করছে সেটি। মুন মিশনের মেয়াদ এক বছর। ISRO-র বিজ্ঞানীদের আশা, আগামী এই একটা বছর চন্দ্রযান-2 থেকে একগুচ্ছ ছবি ISRO-তে আসবে। সেই ছবিতে ধরা পড়তে পারে ল্যান্ডার বিক্রমের শেষ পরিণতি। আদতেও কি সেটি ধ্বংস হয়েছে? নাকি সংযোগ বিছিন্ন অবস্থাতেও নিজের কাজ চালিয়ে যাচ্ছে বিক্রম? জানা যাবে তাও। যদি ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান নষ্ট হয়ে গিয়েও থাকে, তাতে সামান্য ক্ষতি হতে পারে। অভিযানের বাকি 95 শতাংশ সফল বলেই শনিবার জানিয়েছেন বিজ্ঞানীরা।

Previous articleNRC-র বিরুদ্ধে অসম ভবনের সামনে ‘আমরা বাঙালি’র বিক্ষোভ
Next articleপ্রশান্ত কিশোরের পাল্টা টিম তৈরির প্রস্তুতি বৈঠকে বিজেপি