ভারত-বাংলাদেশের মিলনকেন্দ্র হয়ে উঠেছে ‘বর্ণপরিচয় হস্তশিল্প মেলা’

দেবীপক্ষের সূচনা হতে আর মাত্র কয়েকদিন বাকি। আগামী সপ্তাহেই মহালায়া। পিতৃপক্ষের অবসান ঘটবে ও দেবীপক্ষের সূচনা হবে। তাই চারদিকে সাজো-সাজো রব। মা আসছেন। তাই প্রস্তুতি তো নিতেই হবে। মন্ডপে মন্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সকলে মেতে উঠেছেন পূজোর কেনাকাটায়। আর আপনার কেনাকাটাকে আরও সুন্দর করতে রাজ্য সরকার নিয়ে এসেছে ‘বর্ণপরিচয় হস্তশিল্প মেলা’।

কলেজ স্ট্রিটে বর্ণপরিচয় বাজারে এই মেলা বসেছে। চলবে আগামী 22 সেপ্টেম্বর পর্যন্ত। মূলত, মহিলাকেন্দ্রিক এই হস্তশিল্প মেলা, যেখানে শুধু পশ্চিমবঙ্গের হস্তশিল্পকে তুলে ধরা হয়নি। রয়েছে বাংলাদেশের হাতের কাজের তৈরি করা শাড়ি ও গৃহস্থালীর সামগ্রীও। আপনার পুজোর সাজ ও পুজোয় ঘরের সাজ সম্পূর্ণ হয়ে উঠবে এই মেলা থেকেই।

সূর্যাস্তের পড়ন্ত বিকেলে ভিড় নেহাত কম ছিল না। অনেক ক্রেতাই বললেন, তারা এবারে তাদের পুজোর কেনাকাটা করেছেন এই হস্তশিল্প মেলা থেকেই। কেউ নিয়েছেন বাংলাদেশের ঢাকাই জামদানি তো কেউ আবার শান্তিনিকেতনের কাঠের কাজ করা ওয়াল হ্যাংগিং নিয়েছেন তার ঘর সাজানোর জন্য। যারা স্টল দিয়ে বসেছেন তাদের কাছ থেকে মেলার পরবর্তী সময়ে জিনিস কেনার জন্য তারা প্রত্যেক ক্রেতাকে একটি করে ভিজিটিং কার্ড দিয়ে দিচ্ছেন, যাতে সেই দোকানের যাবতীয় তথ্য রয়েছে যোগাযোগ করার জন্য। তাই মেলার পরবর্তীকালে চাইলে আপনি ফোন করে অর্ডার দিয়ে এই সমস্ত হাতের কাজের জিনিস বা হাতের কাজের তৈরি পোশাক আপনার ঘরে বসে পেয়ে যেতে পারেন।

দাম বেশ সাধ্যমত। যেমন রয়েছে স্টোনের কাজ করা কুর্তি, তেমনই রয়েছে এমব্রয়ডারি কাজ করা শাড়ি। রয়েছে বাংলাদেশের বিখ্যাত টাঙ্গাইল, আবার হ্যান্ডলুমের রকমারি বাহার। ডোকরা শিল্পকেও এই হস্তশিল্পে তুলে ধরা হয়েছে। সব মিলিয়ে কলেজ স্ট্রিট চত্বরের ‘বর্ণপরিচয় হস্তশিল্প মেলা’ ছিল বেশ জমজমাট। শারদীয়ার প্রাক্কালে এই হস্তশিল্প মেলা দুই দেশকে আরও একবার মিলিয়ে দিয়েছে, তা বলাই যায়।

Previous articleফের বৃষ্টি দক্ষিণবঙ্গে
Next articleবিশ্বকর্মার হাতে দাঁড়িপাল্লা থাকে কেন জানেন?