জল সংকট নিয়ে বার্তা দিতে কাশি বোস লেনের পুজোর থিম ‘অস্তিত্ব’

গোটা বিশ্ব জুড়ে জল সংকট নিয়ে চলছে সচেতনতার প্রচার। সচেতনতা বৃদ্ধিতে পিছিয়ে থাকছে না কলকাতার দুর্গাপুজোও। এবার 82 তম বর্ষে কাশি বোস লেনের পুজোর থিম ‘অস্তিত্ব’। যার মূল বিষয় জল সংকট।

একদিকে আলোর জাগলারি এবং ব্যাকগ্রাউন্ড থাকছে আবৃত্তি। সবমিলিয়ে কাশি বোস লেন এবার দর্শনার্থীদের নজর কাড়বেই। মন্ডপে ঢুকলেই দেখতে পাবেন কিভাবে নদীর ধারে একটি সভ্যতা গড়ে ওঠে , আবার সভ্যতায কিভাবে জলের অভাবে ধ্বংসের পথে এগিয়ে যায়। বর্তমান পরিস্থিতিতে আমরা তীব্র জল সংকটের সামনে দাঁড়িয়ে। সেই ধ্বংস হয়ে যাওয়ার দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে মণ্ডপ সজ্জার মাধ্যমে। দেখানো হয়েছে যদি জল না থাকে তাহলে তার পরিণতি কী হতে পারে ।

দর্শনার্থীরা দেখতে পাবেন জল শুকিয়ে গেছে ডুবুরিরা হাওয়ায় ভেসে বিষ্ণুকে ধরতে যাচ্ছেন । মন্ডপের একদম শেষ পর্যায়ে দেখবেন মা দুর্গাকে। সেখানেও থাকছে একটি গঙ্গারাঘাট। আসলে মানুষের কাছে একটি বার্তা পৌঁছে দিতে চান উদ্যোক্তারা। কারণ গঙ্গোত্রী দেবী দুর্গাকে আরাধনা করা হবে । দেখানো হবে জলের জন্য মা প্রার্থনা করছেন যাতে এই সংকট মোচন হয় । প্লাইউড, কাপড়, চটের পাশাপাশি জল সম্পর্কিত অনেক কিছুই ব্যবহার করা হচ্ছে মণ্ডপ সজ্জায় ।

আরও পড়ুন-আলতা সিঁদুর ধর্ম না বিজ্ঞান, আসুন রামমোহন সম্মিলনীতে

 

Previous articleকোথায় রাজীব? খুঁজতে মহানগর জুড়ে ছুটল সিবিআই
Next articleপুজোর চার দিন বাড়ছে মেট্রো পরিষেবার সময়সীমা