মেহুল চোকসিকে ভারতে ফেরানোর আশ্বাস দিয়েও এ কোন মন্তব্য করলেন অ্যান্টিগার প্রধানমন্ত্রী !

ব্যবসায়ী মেহুল চোকসিকে ভারতের হাতে তুলে দেওয়ার ব্যাপারে আশ্বাস দিলেও চাঞ্চল্যকর মন্তব্য করে বসলেন অ্যান্টিগার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন। তিনি জনিয়েছেন , ভারতীয় আধিকারিকদের ছাড়পত্রের জন্যই নাগরিকত্ব দেওয়া হয়েছিল মেহুলকে।
নিউইয়র্কে সংবাদসংস্থা এএনআইকে ব্রাউন বলেন, “মেহুল চোকসি একজন প্রতারক । নিশ্চিত করে বলছি, তাকে আমরা ভারতের হাতে তুলে দেব। ওর বিরুদ্ধে যা যা অভিযোগ আছে, তার মুখোমুখি হতেই হবে। এটা শুধুমাত্র সময়ের ব্যাপার।”
সেই সঙ্গে ব্রাউন আরও বলেন, “যদি ভারতের গোয়েন্দারা এখানে এসে চোকসিকে জিজ্ঞাসাবাদ করতে চান, তা-ও পারেন। আমাদের সরকার সব রকম সহযোগিতা করবে।”

প্রসঙ্গত , পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে 13 হাজার 500 কোটি টাকার আর্থিক তছরূপের পর নিজেকে বাঁচাতে চোকসি গা ঢাকা দেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছোট্ট দেশ অ্যান্টিগায়। এই দ্বীপরাষ্ট্রের সঙ্গে ভারতের কোনও প্রত্যর্পণ চুক্তি নেই। এর সুযোগ নিয়েই ঋণখেলাপিরা এই দেশে আশ্রয় নেয়।

তবে মেহুলকে আশ্রয় দেওয়া প্রসঙ্গে ব্রাউন এর মন্তব্য বেশ চাঞ্চল্যকর। তিনি বলেন, “আমাদের আধিকারিকরা ভারতীয় আধিকারিকদের সঙ্গে সবিস্তার আলোচনা করার পরে তাঁকে নাগরিকত্ব দেওয়া হয়। এর দায় ভারতীয় আধিকারিকদের নিতেই হবে।”
এর আগেও অবশ্য তাকে ভারতে ফেরানোর তোড়জোড় শুরু হয়েছিল। কিন্তু চোকসি জানিয়েছিল ভারতে ফিরলে তাকে গণপিটুনির শিকার হতে হবে।তবে তাকে প্রত্যর্পণে ভারত সরকারের চাপ বাড়তে থাকায় গত জুন মাসে হীরে ব্যবসায়ী নিজেই মুম্বই হাইকোর্টে হলফনামা দিয়ে জানায়, সে আপাতত অ্যান্টিগার নাগরিক।

আরও পড়ুন-পদ্মশিবিরে পদক জয়ী খেলোয়াড়

Previous articleপদ্মশিবিরে পদক জয়ী খেলোয়াড়
Next article‘সক্রিয়’ রাজ্যপাল বিকেলে যাদবপুর নিয়ে বৈঠকে