চার দিনের প্রবল বৃষ্টিতে উত্তরপ্রদেশে মৃত 73, ভয়াবহ পরিস্থিতি বিহার, রাজস্থান, মধ্যপ্রদেশও

টানা চার দিনের প্রবল বৃষ্টি হচ্ছে পূর্ব উত্তরপ্রদেশ ও বিহারের বিস্তীর্ণ এলাকায়। পরিস্থিতি এমনই ভয়াবহ যে বন্য়ায় শুধু উত্তরপ্রদেশেই মৃত্যু হয়েছে অন্তত 73 জনের। আবহাওয়া দফতর থেকে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। শুক্রবার থেকে টানা ভারী বর্ষণে বন্য়া পরিস্থিতি পাটনাতেও। ভাগলপুরে একটি বাড়ির দেওয়াল ধসে মৃত্যু হয়েছে তিন জনের। বিহারের একটি বড় অংশে বিপর্যস্ত হয়ে পড়েছে রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা। রবিবারও বাতিল করা হয়েছে বেশ কয়েকটি ট্রেন।

জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।প্রবল বর্ষণে নাজেহাল উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীর, রাজস্থান, মধ্যপ্রদেশও। রাজস্থান ও মধ্যপ্রদেশে তুমুল বৃষ্টিতে মৃতের সংখ্যা ছয়। জম্মু-কাশ্মীরে মৃত্যু হয়েছে এক জনের।

ভয়াবহ পরিস্থিতি উত্তরপ্রদেশের। রেকর্ড বৃষ্টি হয়েছে শুক্রবার। শনিবারেই প্রয়াগরাজে বৃষ্টিপাতের পরিমাণ 102.2 মিলিমিটার। বারাণসীতে 84.2 মিলিমিটার।শনিবার উত্তরপ্রদেশের বিভিন্ন প্রান্তে একনাগাড়ে তুমুল বর্ষণে মৃত্য়ু হয়েছে 26 জনের। আর বৃহস্পতি ও শুক্রবারে প্রবল বর্ষণে মৃত্যু হয়েছে 47 জনের। তুমুল বৃষ্টির জন্য অমেঠী, লখনউ, হারদোইয়ে সব স্কুল, কলেজ শুক্রবার থেকেই বন্ধ রাখা হয়েছে।আপৎকালীন ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্যের সবক’টি জেলার ম্যাজিস্ট্রট ও বিভাগীয় কমিশনারদের নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দিতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রীর সচিবালয় সূত্রের খবর, গত কয়েক দিনের তুমুল বর্ষণে মৃতদের পরিবার-পিছু চার লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

গত দু’দিনের তুমুল বর্ষণে বিহারে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা। স্কুল, কলেজ, এমনকি হাসপাতালও বন্ধ রাখতে হয়েছে। রবিবার সকালেই রাজ্যের বিভিন্ন এলাকায় 13টি ট্রেন বাতিল করা হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কাল পর্যন্ত তুমুল বৃষ্টি হবে পাটনায়। সেই আশঙ্কায় মঙ্গলবার পর্যন্ত পটনার সব স্কুল, কলেজ বন্ধ রাখা হয়েছে।

Previous articleশেখ হাসিনার পুজো উপহার হিসাবে বাংলাদেশ থেকে রবিবার আসছে ইলিশের প্রথম চালান
Next articleচুঁচুড়ার ষণ্ডেশ্বরতলায় 400 বছর ধরে চটের পটচিত্রে দুর্গাপুজো হয়