নজরদারি! গান্ধী পরিবারের নিরাপত্তা নিয়ে নতুন সিদ্ধান্ত কেন্দ্রের

সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর SPG নিরাপত্তা আরও কড়া করলো কেন্দ্র। এবার থেকে বিদেশযাত্রাতেও SPG নিরাপত্তা বাধ্যতামূলক। অর্থাৎ গান্ধী পরিবারের যে কোনও সদস্য এবার বিদেশে গেলেও তাদের কেন্দ্রীয় সরকারের দেওয়া স্পেশাল প্রোটেকশন গ্রুপের জওয়ানদের সঙ্গে নিয়ে যেতে হবে।

কেন্দ্রের তরফে গান্ধী পরিবারের নিরাপত্তা নিয়ে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, দেশের অভ্যন্তরে যেমন সব জায়গায় তাঁরা SPG নিরাপত্তা নিয়ে যান, তেমনি বিদেশ সফরেও সব জায়গায় তাদের SPG জওয়ানদের সঙ্গে নিয়ে যেতে হবে। এবং সেই সঙ্গে তাঁরা কোথায় যাচ্ছেন, কোন দেশের কোন প্রান্তে কখন থাকছেন, সব তথ্য কেন্দ্রকে জমা দিতে হবে। সেই সঙ্গে কয়েকটি পুরোনো বিদেশ সফরের তথ্যও চাওয়া হয়েছে কেন্দ্রের তরফে। স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, এই সবটাই ভিভিআইপিদের নিরাপত্তার জন্য। যদিও, রাজনৈতিক মহলের ধারনা, মূলত গান্ধী পরিবারের সদস্যদের শায়েস্তা করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিজেপি সরকার।
রাহুল গান্ধী আকছার বিদেশ ভ্রমণে যান। মাঝে মাঝেই তিনি কোথায় যাচ্ছেন তাঁর কোনও তথ্য মেলে না। কংগ্রেসের অভিযোগ, গান্ধী পরিবারের সদস্যদের কার্যকলাপের উপর নজরদারি করতেই এই সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। দলের নেতাদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলেও দাবি কংগ্রেসের। যদিও, রাহুলের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সরকার যদি নিরাপত্তার কথা ভেবে সিদ্ধান্ত নিয়ে থাকে, তাহলে তিনি সেই সিদ্ধান্ত মানতে রাজি আছেন।

Previous articleদু’সপ্তাহ পরে ভোট, মেডিটেশনের জন্য রাহুল গেলেন বিদেশে!
Next articleমান্নান আর অধীর একটু আরএসএস ঘেঁষা: কল্যাণ