সিরিয়ায় সামরিক অভিযান তুরস্কের, বোমা বর্ষণে মৃত ২০

ফের সামরিক হানা। উত্তপ্ত সিরিয়া। আমেরিকা সেনা প্রত্যাহার করার পরেই উত্তর-পূর্ব সিরিয়ার কুর্দিশ অধ্যুষিত এলাকায় বিমান হানা শুরু করল তুরস্ক। এই হানায় মৃতের সংখ্যা কমপক্ষে ২০। তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে সরকার জানাচ্ছে, কুর্দিশদের(যাদের আইএসআইএস বলা হয়) সরিয়ে দিতেই এই হানা। উদ্দেশ্য নিরাপদ এলাকা তৈরি করে সিরিয়ার ছিন্নমূল মানুষকে সেখানে ফিরিয়ে আনা।

এদিন উত্তর-পূর্ব সিরিয়ার রাস-আল-আইনে বেশ কয়েকটি বিস্ফোরণ এবং বহুতল জ্বলতে দেখা যায়। আকাশে দেখা যাচ্ছে যুদ্ধ বিমান। চলতি সপ্তাহতেই ট্রাম্প প্রশাসন কুর্দ নিয়ন্ত্রিত উত্তর-পূর্ব সিরিয়া থেকে সেনা সরিয়ে নেওয়া শুরু করে। কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে এরপর কুর্দ প্রেসিডেন্ট অপারেশন পিস স্প্রিং শুরু করেন। তুরস্ক প্রেসিডেন্ট জানান, দেশের দক্ষিণ সীমান্তে জঙ্গি ঘাঁটি তৈরি বানচাল করা এবং সিরিয়ার অখণ্ডতা রক্ষা করার লক্ষ্যেই এই অভিযান। এই অভিযানের দায়িত্ব আমেরিকা তাদের দিয়েছে বলে প্রেসিডেন্টের দাবি। উল্লেখযোগ্য বিষয় হল, এতদিন কুর্দ মিলিশিয়াদের পিছন থেকে সাহায্য করছিল ট্রাম্প প্রশাসন। শেষ মুহূর্তে সেনা প্রত্যাহারকে মিলিশিয়ারা বিশ্বাসঘাতকতা বলেই মনে করছে।

আমেরিকা এই আক্রমণকে ‘ব্যাড আইডিয়া বলেছে। সিরিয়া বলছে, তুরস্ক আন্তর্জাতিক আইনকে বুড়ো আঙুল দেখাচ্ছে। ইরাক প্রেসিডেন্ট বলেন, অন্য দেশে হস্তক্ষেপ গভীর শঙ্কার কারন। ন্যাটো চিফ স্টোলেন বার্গ বলেছেন, নিজেদের সংযত রাখুক তুরস্ক। তবে আঙ্কারার যে নিরাপত্তা নিয়ে আশঙ্কা রয়েছে, সে কথাও মাথায় রাখতে হবে।

Previous articleস্বাস্থ্য-আয়ুর সূচকে ভারত পৃথিবীতে ১২৮ নম্বরে!
Next articleবিশ্বভারতীর হাই সিকিউরিটি জোন থেকে চন্দন গাছ চুরির চেষ্টা! তারপর?