ব্যাঙ্কের ধাঁচে পোস্ট অফিসে এটিএম কার্ড

ব্যাঙ্কের ধাঁচে এবার এটিএম কার্ড আনছে পোস্ট অফিস। চিপ নির্ভর এই এটিএম কার্ড সেভিংস অ্যাকাউন্ট হোল্ডাররা ব্যবহার করতে পারবেন। বেশ কয়েকটি ডাকঘরে ইতিমধ্যে কার্ড পৌঁছে গিয়েছে। তবে, শুধু পোস্ট অফিসেই নয়, ওই কার্ড গ্রাহকরা ব্যাঙ্কের এটিএমেও ব্যবহার করতে পারবেন। এই কার্ডের জন্য আলাদা টাকা দিতে হবে না। পাশাপাশি, কার্ডের মাধ্যমে ব্যাঙ্কে লেনদেনে কোনও বাড়তি খরচও হবে না।

কয়েক বছর আগেই এটিএম কার্ডের ব্যবহার শুরু করেছিল ডাক বিভাগ। খোলা হয় এটিএম কাউন্টারও। কিন্তু তার সংখ্যা এতই কম, যে খুঁজে পেতে হিমশিম খান গ্রাহকরা। রাজ্যে যেখানে লক্ষ লক্ষ মানুষ পোস্ট অফিসের আমানতকারী, সেখানে এটিএম বড়জোর ১০০। তা ছাড়া ওই কার্ডগুলি অন্য কোথাও ব্যবহার করাও যেত না। ফলে তা নিয়ে আগ্রহ দেখাননি গ্রাহকরা।

রাজ্যের চিফ পোস্ট মাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য জানান, ইতিমধ্যেই চিপ বেসড এটিএম কার্ড পোস্ট অফিসে পাঠানো শুরু হয়েছে। এই কার্ড ব্যাঙ্কের এটিএমগুলিতেও ব্যবহার করা গেলেও, পিওএস মেশিন বা শপিংয়ের জন্য ব্যবহার করা যাবে না।

প্রচার না থাকায় ডাকঘরের এটিএম কার্ডে কথা সামনে আসেনি। ব্যাঙ্কের এটিএম কার্ডে গ্রাহকদের বাড়তি খরচ গুণতে হয়। বেশি কার্ড ব্যবহারে দিতে হয় বাড়তি চার্জও। সেই সমস্যা কিন্তু পোস্ট অফিসের এটিএম কার্ডে থাকছে না। ফলে, গ্রাহকরা উপকৃত হবেন বলে আশা ডাক বিভাগের।

আরও পড়ুন-জিয়াগঞ্জ খুন নিয়ে অবশেষে মুখ খুলে কী বললেন অপর্ণা সেন?

 

Previous articleইরানের ঐতিহাসিক ম্যাচে সোনার ফ্রেমে বাঙালি প্রাঞ্জলও
Next articleজিয়াগঞ্জ: বিজেপি মনে রাখুক সেই ফরওয়ার্ড ব্লকের হাল