কার্নিভালের মঞ্চে তিনি অপমানিত, বিস্ফোরক অভিযোগ ধনকড়ের

ফের রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলে বিস্ফোরক মন্তব্য রাজ্যপাল জগদীপ ধরকড়ের। অভিযোগ, রেড রোডে দুর্গা-কার্নিভালের মঞ্চে ডেকে তাঁকে অপমান করা হয়েছে। ৪ঘণ্টা বসে থেকেও তিনি কিছুই দেখতে পাননি।
রেড রোডে দুর্গা-কার্নিভালে মূল মঞ্চে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে সরকারি আমলা থেকে শুরু করে অভিনেতা, সঙ্গীতশিল্পীরাও ছিলেন। কিন্তু রাজ্যপালের বসার ব্যবস্থা করা হয় পাশের আলাদা মঞ্চে। সেখানে বিদেশি অতিথিরাও ছিলেন। সেই সময় এই বিষয়ে কিছু না বললেও, ঘটনার তিনদিন পরে মুখ খুললেন রাজ্যপাল জগদীপ ধনকড়।
মঙ্গলবার, তিনি বলেন, রাজ্যের প্রথম নাগরিককে আলাদা করে বসিয়ে কোণঠাসা করা হয়। এটা শুধু দুঃখজনকই নয়, লজ্জাজনকও বটে। তাঁর অভিযোগ, এমন জায়গায় বসতে দেওয়া হয়েছিল, যে অনুষ্ঠানটি তিনি দেখতেই পাননি। সামনে অনেক লোক আড়াল করে ছিলেন। রাজ্যপাল প্রশ্ন তোলেন, “এটা কী সৌজন্য? রাজ্যপালের পদ সাংবিধানিক। তাঁর সঙ্গে এমন আচরণ করা যায় কি?” এ শপথ নেওয়ার দিনই মুখ্যমন্ত্রী কার্নিভালের জন্য রাজ্যপালকে নিমন্ত্রণ জানান। কিন্তু কার্নিভালের দিন অল্প সময়ের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে স্বাগত জানাতে আসেন। তারপর বেরনোর সময় বিদায় জানান। অভিযোগ তুলেছেন ধনকড়।

এবিষয়ে সংবাদমাধ্যমের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন রাজ্যপাল। তিনি বলেন, “এটা দেখেও সংবাদমাধ্যম কীভাবে চুপ করে থাকল, সেটাই বিষ্ময়কর।” রাজভবনের তরফেও অভিযোগ করা হয়, কার্নিভালের লাইভ দেখানোর সময় টিভিতে মুখ্যমন্ত্রী ও তাঁর মঞ্চের দিকেই ফোকাস করা হয়। রাজ্যপালকে দেখানোও হয়নি। রাজ্যপালের কথায়, সংবাদমাধ্যম ভয় পেয়ে এটা করেনি বলেই তাঁর আশা।

রাজ্যপাল পদে জগদীপ ধনকড় আড়াই মাস হল শপথ নিয়েছেন। এরই মধ্যেই রাজ্য সরকারের বিরুদ্ধে বারবার সরব হয়েছেন তিনি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাবুল সুপ্রিয়র নিগ্রহ কাণ্ডে তাঁর সক্রিয়তাই হোক বা জিয়াগঞ্জ হত্যাকাণ্ড নিয়ে মন্তব্য— বারবার রাজ্যের সঙ্গে সংঘাত বেধেছে রাজ্যপালের। এবার, ১১ অক্টোবর রেড রোডে কার্নিভাল নিয়ে সরাসরি নবান্নের বিরুদ্ধে তাঁকে অপমান করার মতো বিস্ফোরক অভিযোগ তুললেন জগদীপ ধনকড়। তবে, রাজ্যের তরফে এবিষয়ে এখনও পর্যন্ত কোনও প্রক্রিয়া মেলেনি।

আরও পড়ুন-প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে-র ৮৮তম জন্মদিনে শ্রদ্ধা জানালেন রাজনাথ সিং

Previous articleপ্রয়াত সাংবাদিক বরুণ মজুমদার
Next articleBREAKING: নারদ কাণ্ডে পেলেন না জামিন, ফের জেল হেফাজত মির্জার