শিবসেনার জবাব: আমাদের কোনও দুষ্মন্ত নেই যার বাবা জেলে!

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনার সম্পর্ক ক্রমশ তলানিতে নামছে। সরকার গঠনে দেরি হওয়ার কারনে বিজেপি আঙুল তুলেছে শিবসেনার দরদরির দিকে। গতকাল হরিয়ানার সদ্য দায়িত্ব নেওয়া উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌতালা শিবসেনাকে উদ্দেশ্য করে কটাক্ষ করে বলেছিলেন, জোটধর্ম কী করে পালন করতে হয়, তা আমাদের দেখে শেখা উচিত। রাজ্যের স্বার্থে আমরা সমঝোতা করেছি। পাল্টা জবাব দিয়েছেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। দুষ্মন্তকে কটাক্ষের সুরে বলেছেন, আমাদের কোনও দুষ্মন্ত চৌতালা নেই, যার বাবা জেলে রয়েছে।

আজ, বুধবার বিজেপি ফের বৈঠকে বসছে। কিন্তু সমস্যা সমাধানের পথ খোলেনি। শিবসেনা এখনও আড়াই বছরের মুখ্যমন্ত্রিত্বের দাবিতে অনড়। লক্ষ্যণীয় বিষয় হল শিবসেনা এবার বিকল্প পথের কথাও বলতে শুরু করেছে। উদ্ধব ঠাকরে ঘনিষ্ঠ মহলে জানিয়ে দিয়েছেন, আমাদের রাজনীতি ধর্মের জন্য, সত্যের জন্য। আমাদের কাছে অন্য পথ খোলা রয়েছে। তবে আমরা ক্ষমতালোভী নই।

দুই দলের সম্পর্ক এমন পর্যায়ে পৌঁছেছে, যে এনসিপির সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছে শিবসেনা। এনসিপি-কংগ্রেস জোট বহু আগে থেকেই বলতে আরম্ভ করেছে, মানুষ তাদের বিরোধী আসনে বসার ম্যান্ডেট দিয়েছেন। তাঁরা সেটাই করবেন। তবে শিবসেনা নেতা উদ্ধব ঠাকরের সঙ্গে আলাদা করে শরদ পাওয়ারের ফোনে কথা হয়েছে। সরকার গড়ার পরিস্থিতি মাঝ-মধ্যিখানে আটকে গেলে অচলাবস্থা কাটাতে এনসিপি বাইরে সমর্থনের কথা ভাববে। তবে সরকারে যাবে না। কংগ্রেস আর বামেরাও চাইছে বিজেপিকে সরকার থেকে দূরে রাখতে। তবে প্রকাশ্যে এবং সক্রিয়ভাবে দুই দলই কোনও উদ্যোগ নিতে চায় না।

Previous articleবিদেশী সাংসদদের কাশ্মীর ভ্রমণ! ট্রাম্পকে দেওয়া মোদির শর্ত!
Next articleবামন পাকিস্তানের চাঁদে হাত দেওয়ার শখ! মিসাইল হানার হুমকি!