স্বরাষ্ট্রসচিব থেকে ক্রেতা সুরক্ষায়! আমলা অত্রির ‘অবনমন’ নিয়ে গুঞ্জন প্রশাসনে

ছিলেন মুখ্যমন্ত্রীর কাছের আমলা। বসতেন নবান্নে।সেখান থেকে একেবারে নবান্নের বাইরে। স্বরাষ্ট্রসচিবের মতো ওজনদার পদ থেকে প্রথমে পর্যটন দফতর। ফের বদলি হয়ে ক্রেতা সুরক্ষা দফতরে আইএএস অফিসার অত্রি ভট্টাচার্য। নবান্ন থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। তাতে দেখা যাচ্ছে মোট ন’জন আধিকারিককে বদলি করা হয়েছে। নাম রয়েছে অত্রি ভট্টাচার্যেরও। কিন্তু আমলা মহলে গুঞ্জন অত্রিকে নিয়ে। তাঁর বদলিকে স্রেফ রুটিন বদলি বলে সরকার বক্তব্য রাখলেও প্রশাসনে অন্য গুঞ্জন।

নবান্নের গুঞ্জন, সারদা মামলা নিয়ে অত্রি ভট্টাচার্যকে সিবিআই তলব করেছিল। নবান্নে তদন্তকারী অফিসাররা গিয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করেন কয়েক দফায়। তিনি রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের সচিব থাকাকালীন অর্থলগ্নি সংস্থা সারদার দু’টি চ্যানেলের কর্মীদের বেতন দেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফে। সেই সূত্রেই সিবিআই তাঁকে ডেকে জিজ্ঞাসাবাদ করে বলে সিবিআই সূত্রে খবর। ওই দুটি চ্যানেলকে ৬ কোটি টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে দেওয়া হয়েছিল। উল্লেখ্য, তিনিই প্রথম আইএএস অফিসার যাঁকে তদন্তকারী সংস্থা জেরা করে। আশ্চর্যের বিষয় ওই জেরা পর্বের পর থেকেই তাঁর গুরুত্ব কমতে শুরু করে। কাকতালীয় হতেই পারে। কিন্তু নাম প্রকাশ করতে না চাওয়া বেশ কিছু শীর্ষস্থানীয় আমলা বলছেন, ওই পর্বেই লুকিয়ে রয়েছে আসল রহস্য। অত্রি-সিবিআই জিজ্ঞাসাবাদের তথ্য নাকি চলে আসে শীর্ষমহলে। আর তার জেরেই গুরুত্বপূর্ণ স্বরাষ্ট্রসচিব পদ থেকে অত্রির ‘অবনমন’ হতে হতে ঠেকেছেন ক্রেতা সুরক্ষায়!

তালিকার বদলিতে আরও দুটি গুরুত্বপূর্ণ বদল হয়েছে।দেখা যাচ্ছে খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের সচিব নন্দিনী চক্রবর্তীকে পাঠানো হয়েছে পর্যটন দফতরে। কালিম্পংয়ের জেলাশাসকের দায়িত্ব নিচ্ছেন আর বিমলা।

Previous articleবৈশাখীর মেয়ের জন্মদিনে আমন্ত্রিত সব পক্ষই, নিমন্ত্রণ রক্ষা নিয়ে দোটানায় নেতারা
Next articleআগামী দু’সপ্তাহে সুপ্রিম কোর্টে চারটি বড় রায়ের অপেক্ষায় গোটা দেশ