‘দিল্লি যেন গ্যাস চেম্বার’, পড়শি ২ রাজ্যেকে দুষলেন কেজরিওয়াল

ধোঁয়ার জেরে রাজধানী যেন ‘গ্যাস চেম্বার’। অভিযোগ খোদ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। তাঁর অভিযোগ, পড়শি রাজ্য পঞ্জাব এবং হরিয়ানায় ফসলের গোড়া পোড়ানোর জেরেই ধোঁয়ায় ঢেকে দিল্লি গ্যাস চেম্বারে পরিণত হয়েছে। টুইটারে তিনি অভিযোগ করেন, ইচ্ছাকৃত ভাবে কৃষকদের ফসলের গোড়া পোড়াতে বাধ্য করছে দুই রাজ্যের সরকার। তার জেরেই গ্যাস চেম্বারে পরিণত হয়েছে রাজধানী। দূষণের জেরে আগামী ৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। সরকারি এবং বেসরকারি স্কুলগুলিতে ৫০ লক্ষ মাস্ক বিতরণ করা হয়েছে।

কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রকের বাতাসের গুণমান নজরদারি সংস্থা ‘সফর’-এর মতে, পঞ্জাব এবং হরিয়ানায় ফসলের গোড়া পোড়ানোর জেরে গত দু’দিনে দিল্লিতে দূষণের পরিমাণ ২৭ শতাংশ বেড়ে গিয়েছে, যার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা বাওয়ানার। সেখানে একিউআই ৫০০-র উপরেই ঘোরাফেরা করছে। দমবন্ধ করা পরিস্থিতি রাজধানীর। পরিভাষায় যাকে বলে ‘সিভিয়ার প্লাস’। এর জেরে এ বার দিল্লিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।
আগামী ৫ নভেম্বর পর্যন্ত রাজধানী এবং সংলগ্ন এলাকায় সবরকম নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এমনকী, সারা শীতকালে কোথাও বাজি পোড়ানো যাবে না বলেও জানিয়ে দিয়েছে তারা।

আরও পড়ুন-সুপ্রিম কোর্টের নির্দেশ মানি না! সাফ বলে দিল সেনাবাহিনী!

 

Previous articleসুপ্রিম কোর্টের নির্দেশ মানি না! সাফ বলে দিল সেনাবাহিনী!
Next articleআর 3দিন, আর্জি না জানালে ফাঁসিই হবে নির্ভয়া- অপরাধীদের, নোটিশ তিহার জেলে