কোথায় হবে ‘পরিবর্ত’ বাবরি মসজিদ, খোঁজ চলছে বিকল্প 5 একর জায়গার

অযোধ্যার বিতর্কিত জমিটি রামলালার মন্দির নির্মানে ব্যবহার করার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। আর একইসঙ্গে কেন্দ্র এবং উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছে সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদ নির্মানের জন্য 5 একর জমি দিতে হবে। সেই জমিতেই হবে বাবরি মসজিদ।

প্রশ্ন উঠেছে, কেন্দ্র এবং উত্তর প্রদেশের বিজেপি শাসিত সরকার বাবরি মসজিদ নির্মানের জন্য সুন্নি বোর্ডকে ঠিক কোথায় জমি দেবে ? এ নিয়ে প্রশাসনিকস্তরে ইতিমধ্যেই একাধিক মতামত গড়ে উঠেছে।
তবে, একটা বিষয়ে প্রায় সব মহলই একমত,
রাম জন্মভূমি বা প্রস্তাবিত রামলালার মন্দিরের কাছাকাছি কোনও জায়গা মসজিদ তৈরির জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়া হবে না। অযোধ্যা শহরের মধ্যে এমনিতেই মসজিদের জন্য এক লপ্তে এতখানি জমি পাওয়া খুবই সমস্যাজনক। তাই প্রাথমিকভাবে স্থির হয়েছে, সরযূ নদীর অপর প্রান্তে বাবরি মসজিদ তৈরির জন্য জমি দেওয়া যেতে পারে। শহরের মধ্যে এত বড় জমি মিলবে বলেই বিকল্প হিসেবে নদীর ওপ্রান্তের তীরবর্তী এলাকার কোনও জমি বেছে নেওয়া হতে পারে। একটা বিষয় চূড়ান্ত হয়েছে, নদীর যে প্রান্তে রামমন্দির আছে, সে প্রান্তে কোনও অবস্থাতেই মসজিদ করতে দেওয়া হবে না। মসজিদের জায়গা বাছাইয়ের ব্যাপারে কয়েকটি এলাকার কথা বিবেচনা করছে প্রশাসন।

■ প্রথমটি সরযূ নদীর তীরবর্তী অঞ্চল।
■ দ্বিতীয় জায়গা হলো পঞ্চকোশি। এই পঞ্চকোশিতে যেতে হলে অযোধ্যা থেকে প্রায় 15 কিলোমিটার রাস্তা পেরিয়ে অযোধ্যা-ফৈদাবাদ রোডের কাছে যেতে হবে।
■ মসজিদ নির্মানের জন্য তৃতীয় বিবেচ্য এলাকা হলো, বাবরের সেনাপতি মির বাঁকির সমাধিস্থল শাহজানওয়া গ্রাম। অভিযোগ রয়েছে, এই মির বাঁকিই নাকি রাম মন্দির ধ্বংস করে মসজিদ নির্মাণ করেছিলেন। গ্রামটি রাম মন্দিরের 15 কিলোমিটারের মধ্যেই।
মসজিদের জন্য 5 একরের বিকল্প জমি নিয়ে ইতিমধ্যেই একাধিক মতামত দিয়েছেন স্থানীয় মুসলিম সম্প্রদায়ের একাংশ। এই অংশটি জানিয়েছে, তাদের সঙ্গে আলোচনা করেই জমির ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। সুপ্রিম কোর্টে সুন্নি ওয়াকফ বোর্ড সেদিনই জানিয়েছে, জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে শর্তসাপেক্ষে তাঁরা বিতর্কিত জমির দাবি ছাড়তে রাজি। তবে বিকল্প জমির বিষয়ে একতরফা প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়া যাবেনা। রাম মন্দিরের জমির পরিবর্তে মসজিদ করার জন্য যে 5 একর জমি দেওয়া হবে, তা কোথায় তাঁরা নেবেন এবং কতটা নেবেন সে সম্পর্কে নিশ্চিত করতে সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে 15 দিন সময় চাওয়া হয়েছে। রাম মন্দিরের বদলে 5 একর জমি নেওয়া হবে কিনা সে সম্পর্কেও নিশ্চিত করবে সুন্নি ওয়াকফ বোর্ড আগামী 15 দিনের মধ্যে।

আরও পড়ুন-হায়দরাবাদে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে জখম ১২, অল্পের জন্য প্রাণে বাঁচলেন যাত্রীরা

 

Previous articleকাই ও টমের হাত ধরে নতুন দিশা দেখবে বাংলার ফুটবল
Next articleজয়েন্ট-এ বাংলা ভাষাকে স্বীকৃতি না দিলে আন্দোলনের হুঁশিয়ারি অভিষেকের