শীতকালীন অধিবেশন সুস্থ ভাবে চলতে দেওয়ার আর্জি মোদির

সোমবার সংসদের ২৫০তম অধিবেশনের প্রথম দিনে রাজ্যসভায় একথা বলেন তিনি। শীতকালীন অধিবেশন সুস্থ ভাবে চলতে দেওয়ার আর্জি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এদিন তাঁর বক্তব্যে সংসদের গরিমা স্মরণ করেন প্রধানমন্ত্রী। এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘রাজ্যসভায় দেশের প্রতিটি রাজ্যের প্রতিনিধিত্ব রয়েছে। দেশের বৈচিত্রের মধ্যে ঐক্যের আত্মা এই রাজ্যসভা।’ একই সঙ্গে রাজ্যসভায় যে সব যুগান্তকারী বিল পাশ হয়েছে তারও উল্লেখ করেন তিনি। তিন তালাক বিরোধী বিল পাশ রাজ্যসভার পরিণতমনস্কতার পরিচয় বলে উল্লেখ করেন তিনি।

এদিন মোদি স্মরণ করান, সংসদের অধিবেশন যাতে বাধাহীনভাবে চালানো হয়। তিনি বলেন, ‘এনসিপি ও বিজেডি সংসদে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাবে না বলে সিদ্ধান্ত গ্রহণ করেছে। তাদের সাংসদরা কখনও ওয়েলে নেমে বিক্ষোভ দেখাননি। তাতে তাদের রাজনৈতিক উত্থানে কোনও সমস্যা হয়নি। আমাদের তাদের কাছ থেকে শেখা উচিত। আমার নিজের দলকেও বলব, ওদের দেখে শেখো।’ প্রধানমন্ত্রী বলেন, ‘গণতন্ত্রে বিরোধিতা থাকবেই। তীব্র বিতর্কের মাধ্যমে তার সুরাহা খোঁজা যেতে পারে। কিন্তু সংসদের অধিবেশন অচল করে কোনও সমাধান মিলবে না।’

সংসদ থেকে বেরিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাংবাদিকদের জানান, সংসদের গত অধিবেশনেও তিনি আরও উচ্চমানের বিতর্ক আশা করেছিলেন যেখানে সব সাংসদ যোগ দেবেন। এ দিনও তিনি বিরোধীদের উদ্দেশে একই কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, “আমি চাই সেরা বিতর্ক এবং আশা করব প্রতিটি দলই গঠনমূলক ও স্বতঃপ্রণোদিত ভাবে যোগ দেবেন, যা তাঁরা গত অধিবেশনে করেছিলেন। ২০১৯ সালে এটাই সংসদের শেষ অধিবেশন। এই অধিবেশন বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ, কারণ এবারই রাজ্যসভার ২৫০তম অধিবেশেন। এই অধিবেশনের মধ্যেই পড়ছে ২৬, যে দিন আমরা সংবিধান দিবস পালন করব, সংবিধান পূর্ণ করবে ৭০ বছর।”

আরও পড়ুন-ছাড়া পেলেন নুসরত, থানায় অভিযোগ হাসপাতালের

 

Previous articleমুখ্যমন্ত্রীর পুজোর অর্ঘ্য প্রস্তুত
Next articleচলন্ত ট্রেন থেকে যুবককে ধাক্কা ছিনতাইবাজদের