ভারত-বিরোধিতায় ফের রাষ্ট্রসংঘে মুখ পুড়ল পাক সরকারের

ফের একবার ভারতের বিরুদ্ধাচরণ করতে গিয়ে রাষ্ট্রসংঘে মুখ পুড়ল পাকিস্তানের। তাদের ছত্রছায়ায় থাকা মাসুদ আজহার, দাউদ ইব্রাহিমের মতো জঙ্গি নেতাদের ‘আন্তর্জাতিক জঙ্গি’-র তকমা রাষ্ট্রসংঘ। নিজেদের দেশে জঙ্গি কার্যকলাপের মোকাবিলা করার জন্য বারবার পাকিস্তানকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এর পাল্টা হিসেবে রাষ্ট্রসংঘে ভারতকে কাঠগড়ায় দাঁড় করাতে চেষ্টা করে ইসলামাবাদ। আফগানিস্তানে থাকা বেশ কয়েকজন ভারতীয়কে জঙ্গি হিসেবে অভিযুক্ত করে পাক সরকার। রাষ্ট্রসংঘে এই বিষয়ে আবেদনও করে তারা। আর এই বিষয়ে পাকিস্তান পাশে পায় চিনকে। কিন্তু আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স সহ অন্যান্য দেশগুলির ভারতকে সমর্থন করায় পাকিস্তানের চাল কাজে আসেনি।

সম্প্রতি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তান অভিযোগ করে, আফগানিস্তানে বসবাসকারী অজয় মিস্ত্রি, রাঘবচারী পার্থসারথি, বি সুধাকর পেদিরেদলা, আপ্পাজি আঙ্গারা, বেণুমাধব ডোংরা ও গোবিন্দ পট্টনায়েক দুগিভালসা জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত। তাদের ‘আন্তর্জাতিক জঙ্গি’-র হিসেবে ঘোষণা করার দাবি জানানো হয়। এই অভিযোগের পরে থেকেই নিখোঁজ সুধাকর। বাকিদের ফিরিয়ে এনেছে ভারত।

নিরাপত্তা পরিষদের সামনে অভিযুক্ত পাঁচজনকে হাজির করে ভারত। তাঁরা বক্তব্য রাখেন। চিন পাকিস্তানের দাবি সমর্থন জানালেনও বাকিরা ভারতকেই সমর্থন জানায়। ফের একবার বিশ্বের দরবারে মুখ পোড়ে ইমরান সরকারের। এই ঘটনায় পাশে থাকার জন্য ব্রিটেন, ফ্রান্স, আমেরিকা সহ অন্যান্য দেশগুলিকে ধন্যবাদ জানিয়েছে নয়াদিল্লি।

আরও পড়ুন-এনআরসি ইস্যুতে শিবসেনা এখন কী করবে?

 

Previous articleই-গভর্নেন্স চালুর লক্ষ্যে আরও এক পদক্ষেপ রাজ্যের
Next articleউদ্ধবের শপথে আমন্ত্রিতদের তালিকায় নাম মুখ্যমন্ত্রীর