‘অভিজিৎ বিনায়ক শিশু উদ্যান’ তৈরি হচ্ছে বাঘাযতীনে

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে নোবেলজয়ীর নামে বাঘাযতীনে তৈরি হচ্ছে শিশু উদ্যান। দক্ষিণ শহরতলির বাঘাযতীনে ফুলবাগান মেলার মাঠে তৈরি হচ্ছে এই উদ্যান। তাঁর এই নোবেল জয়কে স্মরণীয় করে রাখতে এই মাঠের নামকরণ হয়েছে ‘অভিজিৎ বিনায়ক শিশু উদ্যান।’ ডিসেম্বরের শেষে এই উদ্যানের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়ার কথা।

তাঁর এই নোবেলজয়কে স্মরণীয় করে রাখতে কলকাতায় চিলড্রেন পার্ক হচ্ছে জেনে যারপরনাই খুশি ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের ফোর্ড ফাউন্ডেশন অধ্যাপক। কিছুটা আবেগতাড়িতও বটে। বললেন, “শৈশবের একটা প্রধান উপকরণ খেলার জায়গা। সবুজের সান্নিধ্য। আমি দু’টি শিশুর বাবা হয়ে বলছি, এই ছোট জায়গাটা থাকুক উজ্জীবিত হয়ে।”

বিনায়কের শুভেচ্ছাবার্তা পেয়ে খুশি স্থানীয় কাউন্সিলর বাপ্পাদিত্য দাশগুপ্ত। নোবেলজয়ীর নামে পার্কের নামকরণের পরিকল্পনা তাঁরই। পরিচালনা করবে ফুলবাগান সংস্কৃতি ক্লাব। শুধু অভিজিৎ বিনায়ক নন, ওয়ার্ডে আর একটি নির্মীয়মাণ পার্কের নামকরণ হয়েছে অর্থনীতির আর এক নোবেলজয়ী অমর্ত্য সেনের নামে। বাপ্পাদিত্য জানালেন, “জগৎসভায় বাঙালিকে ফের শ্রেষ্ঠত্বের আসনে বসিয়েছেন অভিজিৎ বিনায়ক। বাঙালি তাঁর চোখ দিয়ে আবার স্বপ্ন দেখছে জগৎসেরা হওয়ার। এমন মানুষের নামে পার্ক উৎসর্গ করতে পেরে আমরা ধন্য। অধ্যাপক অমর্ত্য সেনের নামেও পার্ক হচ্ছে।” জানুয়ারির শেষে কলকাতায় আসবেন নোবেলজয়ী। তখন তাঁর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ‘ডিএসসি’ গ্রহণ করার কথা। আর ওই সময়ই নিজ নামাঙ্কিত শিশু উদ্যানে নোবেলজয়ী আসতে পারেন বলে জানা গিয়েছে।

Previous articleউত্তাল উত্তর-পূর্ব, দোলাচলে জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর
Next articleহায়দরাবাদ এনকাউন্টার কাণ্ডে তদন্ত কমিশন গঠন