জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠানে থাকছেন না কোবিন্দ

অবশেষে কেন্দ্র জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করলেও তাতে উপস্থিত থাকবেন না রাষ্ট্রপতি। বিভিন্ন কারণে প্রতিবারের মতো এবছর ৩ মে এই অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি কেন্দ্রীয় সরকার। সাত মাস পরে ২৩ ডিসেম্বর জাতীয় পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে দিল্লির বিজ্ঞান ভবনে। কিন্তু উপস্থিত থাকছেন না রামনাথ কোবিন্দ। তাঁর পরিবর্তে এবছর বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু।
২০১৮-তে জাতীয় পুরস্কারের অনুষ্ঠানকে কেন্দ্র করেই সমালোচিত হয়েছিলেন রাষ্ট্রপতি। মাত্র ১১ জন বিজয়ীকে হাতে পুরস্কার দেন রামনাথ কোবিন্দ। আর বাকিদের পুরস্কার দেন তত্কােলীন তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। এর প্রতিবাদে অনুষ্ঠান বয়কট করেন ৬০ জন পুরস্কার প্রাপক। সেই তালিকায় ছিলেন ‘নগরকীর্তন’ ছবির জন্য সেরা অভিনেতার সম্মান পাওয়া ঋদ্ধি সেনও। যদিও তাঁকে পুরস্কার দেন স্বয়ং রাষ্ট্রপতিই।
প্রত্যেকবারের মতো গতবছর পুরস্কার বিজয়ীদের আমন্ত্রণপত্রে লেখা ছিল, রাষ্ট্রপতিই তাঁদের পুরস্কার দেবেন। কিন্তু অভিযোগ, দিল্লিতে প্রথা মাফিক অনুষ্ঠানের জন্য মহড়ার সময় তাঁদের জানানো হয়, রাষ্ট্রপতি নিজে ১১জনকে পুরস্কৃত করবেন। বাকিদের হাতে পুরস্কার তুলে দেবেন মন্ত্রী স্মৃতি ইরানি। এই প্রস্তাবে অসম্মানিত বোধ করেন শিল্পীরা। আর তার জেরে জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান বয়কট করেন প্রাপকদের একাংশ। এসব বিতর্কের জেরেই এবছর জাতীয় পুরস্কার অনুষ্ঠানে উপস্থিত না থাকার সিদ্ধান্ত নিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার বদলে পুরস্কার দেবেন বেঙ্কাইয়া নাইডু। যদিও এখবর প্রকাশ্যে আসার পরেও অসন্তোষ প্রকাশ করেছেন অনেকে।

Previous article“প্রধানমন্ত্রী হিসেবে মানুষের স্বার্থবিরোধী আইন বাতিল করুন”, মোদিকে অনুরোধ মমতার
Next articleউন্নাও ধর্ষণকাণ্ডে কুলদীপ সেঙ্গারের আজীবন কারাবাস ও জরিমানা