রামলীলা ময়দান থেকে লাইভ নরেন্দ্র মোদি

দিল্লির রামলীলা ময়দানে জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশাল জনসভায় প্রধানমন্ত্রীর প্রথম স্লোগান ছিল বৈচিত্রের মধ্যে ঐক্য। তিনি বললেন…

১. এক সময় ভোট আসার আগেই বুলডোজার চলত দিল্লির বিভিন্ন এলাকায় বাসস্থানের এলাকায়। আমরা সেই ভয় দূর করেছি। দিল্লির ১৭০০-র বেশি কলোনির নিয়ে বিল আমরা পাশ করেছি। এদের সীমান্ত চিহ্নিত করেছি। সমস্যা টিকিয়ে রাখা আমাদের রাজনীতি নয়।

২. কেউ কেউ বলছে ২০২১ পর্যন্ত সরকার চলে কিনা দেখো আমরা বলছি সরকার থাকবে আর সব করে দেখাব।

৩. দিল্লির বহু ভিআইপি বাংলো দখল করে রেখেছিলেন। সেই বাংলোতে কী কী হয়েছিল সে বিষয়ে আমি যেতে চাই না। আমি যখন ২ হাজার বাংলো দখলমুক্ত করার চেষ্টা করলাম, তখন কান্নাকাটি কম হয়নি। কিন্তু ওরা বুঝতে পারেননি যিনি এই কাজটা করছেন তার নাম মোদি। ৪০ হাজার মানুষের হাতে ঘর তুলে দিয়েছি।

৪. দিল্লি মেট্রোর কাজ আমরা দ্রুত করেছি। যেখানে বছরের ১৪ কিলোমিটার পথ তৈরি হতো, আমরা ২৫কিলোমিটার করেছি। দিল্লি রাজ্য সরকার সম্বন্ধে কী বলবো! প্রতিবাদ, ধরণা, হুমকি সবই হয়েছে, ওদের কথা বাদ দিলাম। সব মানুষের কাছে বাধা দিয়েছে ওরা।

৫. দিল্লি সরকার মিথ্যা বলছে। মোদির অভিযোগ, এরা পরিশ্রুত জল, পরিস্কার রাস্তা দিতে পারে না। আর কেন্দ্রের নামে দোষ চাপিয়ে আপনাদেরকে মিথ্যাবাদী সাজাচ্ছে। ওরা এমন মিথ্যাবাদী যে দিল্লি সরকারে বড়-বড় মাথারা ভুয়ো ভিডিও ছেড়েছিল কেন্দ্রের বিরুদ্ধে।

৬. নাগরিক সংশোধনী বিল লোকসভা ও রাজ্যসভায় পাশ হলো। আপনারা সবাই দাঁড়িয়ে এই বিলকে সমর্থন করুন। দেশের সংসদকে সমর্থন করুন, যাঁরা জনতার ভোটে জিতে এসে এই বিল পাশ করেছেন। আমি সেইসব সাংসদদের ধন্যবাদ জানাই যাঁরা এই বিল পাস করাতে সাহায্য করেছেন।

৭. এই বিল নিয়ে কিছু রাজনৈতিক দল মানুষকে বিভ্রান্ত করছেন। আমি যখন দিল্লির মানুষের বাসস্থানের জন্য বিল পাশ করেছিলাম তখন কী জিজ্ঞাসা করা হয়েছিল একই কথা? সব ধর্মের মানুষের তো সুবিধা হয়েছিল, সকলে তা পেয়েছেন।

৮. একই সপ্তাহে দুটি বিল পাস হলো। অথচ এ বিল নিয়ে কেন এই বিরোধিতা?

৯. উজ্জ্বল যোজনা যখন আমরা করলাম, তখন কী আমরা মানুষের জাত, ধর্ম বা রাজনৈতিক অবস্থান কী, তা জানতে চেয়েছিলাম? কারোর জন্মের কথা জিজ্ঞাসা করেছিলাম? এখন বিরোধীরা কাগজ-কাগজ বলে মুসলিমদের বিভ্রান্ত করছে।

১০. কে মসজিদ, মন্দির, গির্জা বা গুরুদ্বারে যায় তা আমরা কখনও জিজ্ঞাসা করিনি। তারপরেও এই মিথ্যাচার কেন?

১১. আয়ুষ্মান যোজনায় মাত্র কয়েক মাসেই ৭০লাখ মানুষ বিনা খরচায় উপকার পেয়েছেন। এই মানুষের মধ্যে সব ধরণের জাত ধর্মের মানুষ আছেন।

১২. প্রতিবাদের নামে বিভিন্ন রাজ্যে যা হচ্ছে সেটা কী? গাড়ি, বাড়ি, দোকান, রাস্তা, জ্বালানো হচ্ছে। এটা কি ধরনের রাজনীতি? কী উদ্দেশ্য?

১৩. প্রথমবার যে তারপর বিরোধীরা ভেবেছিল এরা কিছুই করতে পারবে না। দ্বিতীয়বার যাতে না আসতে পারে তার সব রকম চেষ্টা করেছিল। কিন্তু মানুষ আমাকে এবার আরও বেশি ভোটে জিতিয়ে আনলেন।

১৪. আপনাদের রাগ থাকলে মোদিকে টার্গেট করুন। কিন্তু অসহায় মানুষের উপর আক্রমণ কেন করছেন? পুলিশকে মারা হচ্ছে। এসব করে কী হবে? এই পুলিশ তো আপনাদের সময়তেও ছিল।

১৫. ৩৫হাজার পুলিশ ভারতের মানুষকে নিরাপত্তা দিতে গিয়ে শহিদ হয়েছেন। তারা কোনও জাত, ধর্ম, রাজনীতি দেখে না। দিল্লিতে সম্প্রতি বাজারে আগুন লাগল সেখানে পুলিশ যতজনকে পেরেছে জীবিত উদ্ধার করেছে। জাত-ধর্মের কথা জিজ্ঞাসা করে উদ্ধার করেছে?

১৬. দিল্লিতে আমাদের সরকার আসার পর আমরা শহিদ পুলিশ কর্মীদের জন্য স্মারক তৈরি করেছি। আসুন আমরা সেখানে গিয়ে সকলে শ্রদ্ধা জানাই।

১৭. ১০০বছরের পুরনো একটা দল। সেই দলের নেতা এত কথা বলছেন একবারও এইসব মানুষের হয়ে একটা কথা বলছেন না। আমার ভাবতেও লজ্জা হয়। এরা সুযোগ পেয়ে আবার তাদের অস্ত্র বার করেছে

১৮. নাগরিক সংশোধনী বিল দেশের কোনোও নাগরিকদের জন্য নয়। ১৩০কোটি মানুষের সঙ্গে এর কোনও যোগ নেই। আর এনআরসি, এটা তো কংগ্রেস তৈরি করেছিল। এতদিন কি ওরা ঘুমোচ্ছিল? কোনও বিল কী দেশ থেকে বার করে দেওয়ার জন্য? শিশুর মত কথা।

১৯. কংগ্রেস চুপিচুপি বলছে কাক কান নিয়ে গেছে। আমি বলছি, আগে নিজেদের কান দেখো। এনআরসি নিয়ে কোথাও কোনও আলোচনা হয়নি। যখন সুপ্রিম কোর্ট নির্দেশ দিল, তখনই এটা নিয়ে আলোচনা শুরু হল।

২০. আসলে মানুষকে বিভ্রান্ত করে দেশকে অশান্তিতে রাখতে চাইছে। সব মিথ্যা মিথ্যা মিথ্যা।

২১. যেসব মুসলিমরা বহু পুরুষ ধরে এদেশে বাস করছেন তাদের সঙ্গে এনআরসির কোনও সম্পর্ক নেই। দেশে কোনও ডিটেনশন সেন্টারই নেই। যে সংসদে দাঁড়িয়ে মোদি গরিবদের ঘর, বিদ্যুৎ দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে তাদের বেঘর করা হবে?

২২. আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে যারা ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে এদেশে এসেছেন তাদের নাগরিকত্ব দেওয়ার জন্য এই আইন।

২৩. পাকিস্তানের কথা ভাবুন। সেখানে বিয়ের পর কীভাবে ধর্ম পরিবর্তন করতে বাধ্য করা হচ্ছে। এটা শুধু আমার কথা নয় সারা পৃথিবীর সংবাদপত্রে বেরিয়েছে। পাকিস্তানে সংখ্যালঘুরা কীভাবে অত্যাচারিত হন, তা সারা পৃথিবী জানে। পাকিস্তানের এই ভাবমূর্তি সারা বিশ্বের সামনে খুলে দেওয়া যেত এই আইন সামনে এনে। তা বরবাদ করে দিল বিরোধীরা। এইতো সেদিন এক কন্যা ভূমিষ্ঠ হল তার মা-বাবা তার নাম রেখেছেন নাগরিক। ভাবতে ভাল লাগে। এদের যদি সম্মান ফিরিয়ে দেওয়া যায়, তাহলে বিরোধীদের এত কষ্ট হচ্ছে কেন?

২৪. “মোদির কুশপুতুল পোড়ান, তবে সরকারি সম্পত্তি পোড়াবেন না”, নাগরিকত্ব আইনের প্রতিবাদ নিয়ে রামলীলা ময়দানে বললেন প্রধানমন্ত্রী মোদি।

২৫. কিন্তু যারা অনুপ্রবেশকারী? এরা এসে লুকিয়ে পড়ে। এরা যেভাবেই হোক নিজেদের জায়গা তৈরি করে নেয় এজেন্ট মারফত। এদের চিনতে হবে।

২৬.আমি আবার বলছি, নাগরিকত্ব সংশোধনী বিল কারওর নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার জন্য নয়, নাগরিকত্ব দেওয়ার আইন।

২৭. মহাত্মা গান্ধী কী বলেছিলেন? তা কী জানেন? যারা গান্ধী পদবী নিয়ে এখনও ঘুরে বেড়াচ্ছেন তাদের কাছেও আমার জিজ্ঞাসা। তারা কি জানেন গান্ধী বলেছিলেন পাকিস্তানে কোনওদিন হিন্দু এবং শিখদের যদি নিরাপত্তাহীনতা তৈরি হয় তাহলে তাঁরা ভারতে স্বাগত।

২৮. আমি দশ বছর প্রধানমন্ত্রী থাকা মাননীয় মনমোহন সিংয়ের কথা বলছি। তিনি যা বলেছিলেন সেই ভিডিও এখনও আপনারা পাবেন। তিনি বলেছিলেন, যদি বাংলাদেশে ধর্মীয় কারণে উৎপীড়িত মানুষ ভারতে আসেন, তাহলে তাঁদের নাগরিকত্ব দেওয়া উচিত।

২৯. রাতারাতি সব বদলে গেল। কিছুদিন আগে ওনারা যা বলতেন এখন ঠিক তার উল্টো কথা বলছেন? কেন?

৩০. বাংলার মমতা দিদি তিনি সিধি সিধি রাষ্ট্রসঙ্ঘে পৌঁছে গেলেন। আর অনুপ্রবেশকারীদের দেশ থেকে তাড়ানোর জন্য সংসদের মধ্যে হইচই শুরু করেছিলেন, কাগজ ছিঁড়ে ফেলে দিয়েছিলেন। আপনি কেন বদলে গেলেন দিদি? ভোট তো যাবে আসবে। বাংলার মানুষের উপর ভরসা রাখুন। একবার সেনা তাদের রেগুলার ড্রিল করছিল। কলকাতায় দিদি সেই দেখে বললেন মোদী সেনা পাঠিয়েছেন। আপনি কাদের পক্ষে কথা বলছেন, আর কাদের বিরুদ্ধে কথা বলছেন, সারা ভারত তা দেখছে।

৩০. এনআরসি নিয়ে কিছু সংবাদ মাধ্যম প্রচার করতে শুরু করল এনআরসির জন্য দেশের কত খরচা হবে? আমার প্রশ্ন, যা আদৌ নেই, সেটা নিয়ে বোকার মতো কেন এত কথা।

৩১. যারা বিরোধিতা করছেন তাদের বলি, আপনারা রাজ্যে যারা আইন জানে তাদের সঙ্গে কথা বলুন! বন্ধ দরজার মধ্যে বসে অ্যাডভোকেট জেনারেলের সঙ্গে কথা বলুন।

৩২. যারা হিংসা ছড়াচ্ছে, তাদের আপনার সমর্থন করেন? হাতে ভারতের পতাকা নিয়ে যারা সংঘর্ষ করছেন তাদের বলি, জঙ্গি হামলা, পাকিস্তানের বিরুদ্ধে কেন আপনারা আওয়াজ তুলছেন না? হাতে জাতীয় পতাকা থাকলে অনেক দায়িত্ব আসে।

৩৩. মনে রাখবেন, আমি শপথ নেওয়ার সময় প্রথমবারেই পাকিস্তান প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিলাম। আমি নিজে লাহোর গিয়েছিলাম। ভারতের সঙ্গে আরব দেশ এবং মুসলিম দেশগুলির দারুন সম্পর্ক। আমরা কত কাছাকাছি এসেছি। এজন্য আমার অনুরোধে সৌদি আরব ভারতের হজযাত্রীদের জন্য দু লক্ষ কোটাও করে দিয়েছে। বহু বন্দিকে এই সমস্ত দেশ ছেড়ে দিয়েছে। কেন? নতুন সম্পর্কের কারণে, আমাদের সংস্কৃতির প্রতি শ্রদ্ধার কারণে।

৩৪. দেশভাগের সময় থেকে বাংলাদেশের সঙ্গে আমরা রয়েছি, পাশে রয়েছি। আর এটাই কংগ্রেসের আর তার সাথীদের পছন্দ হচ্ছে না। বুঝতে পেরেছেন মুসলিমরা আজ মোদির স্বপক্ষে। ওরা বুঝতে পেরেছে দুনিয়ার মুসলিম দেশগুলো যদি মোদিকে এত পছন্দ করে তাহলে ভারতের মুসলিমদের কি করে বিভ্রান্ত করা হবে?

৩৫. আমি বলব টেপ রেকর্ডার শুনো না, ট্র্যাক রেকর্ড দেখো। এরা ২০বছর ধরে আমার পিছনে পড়ে রয়েছে, একই খেলা খেলেছে। আমাকে রাস্তা থেকে সরানোর জন্য সব রকমের খেলা চলছে। কিন্তু দেশের মানুষের ভালোবাসা প্রত্যেক দিন বাড়ছে।

৩৬. যতদিন মোদি বাঁচবে দেশের জন্য কাজ করবে, দেশের সেবা করবে। দেশের মানুষের ভালোর জন্য যা যা করা দরকার তা করা আমাদের দায়িত্ব, মোদির দায়িত্ব।

 

Previous articleএনআরসির বিরুদ্ধে ঐক্য এবং প্রতিবাদ আন্দোলনের ডাক দিলেন সেলিম
Next articleকপালে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে লক্ষাধিক টাকা দাবি দুষ্কৃতীদের , বাকিটা আরও ভয়ঙ্কর!