দেশের প্রতিরক্ষা বাহিনীর প্রথম প্রধান পদে অনুমোদন ক্যাবিনেট কমিটির

প্রতিরক্ষা বাহিনীর প্রধান বা Chief of Defence Staff পদ তৈরিতে অনুমোদন দিলো নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি৷ সশস্ত্র বাহিনীর বিভিন্ন শাখার সঙ্গে সংযোগরক্ষা করার কাজ করবেন প্রতিরক্ষা বাহিনীর এই প্রধান৷ পাশাপাশি সরকারের সেনাবাহিনী বিষয়ক পরামর্শদাতা হিসেবেও কাজ করবেন তিনি। সমস্ত বাহিনীর কর্মরত প্রধানদের ওপরে থাকবেন প্রতিরক্ষাবাহিনীর এই প্রধান৷ দেশের অস্ত্রশস্ত্র কেনা থেকে শুরু করে বাহিনীর সব কাজ করবেন তিনিই। এই পদের মেয়াদ কতদিনের হবে, তা এখনও ঠিক করা হয়নি। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের 5টি স্থায়ী সদস্যেরই এই পদ রয়েছে।
মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভরেকড় জানান, প্রতিরক্ষাবাহিনীর প্রধান হবেন 4 স্টার জেনারেল৷ সেনাবাহিনী, বায়ুসেনা বা নৌসেনা, যে কোনও বিভাগ থেকেই এই পদে নিয়োগ করা যাবে৷ তিনিই সামরিক বাহিনী সামালবেন এবং বাহিনীর প্রধান পদের সমান বেতন হবে তাঁর।
1999-এর কার্গিল যুদ্ধের পরেই প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদে নিয়োগের সুপারিশ করা হয়। এ বছরের স্বাধীনতা দিবসের ভাষণে প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নেতৃত্বে উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করা হয়৷ সেই কমিটির রিপোর্টও এদিন অনুমোদন করে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি। প্রতিরক্ষাবাহিনীর প্রধানের কার্যকলাপ এবং দায়িত্ব চূড়ান্ত করেই রিপোর্ট দিয়েছে দোভাল- কমিটি।

Previous articleনতুন বিদেশ সচিব দার্জিলিংয়ের সেংলা
Next articleরাজনীতির সঙ্গে ধর্ম জুড়ে আমরা ভুল করেছিলাম, বিস্ফোরক উদ্ধব ঠাকরে