কেন্দ্রের স্বীকৃতি, এইডস প্রতিরোধে দেশের সেরা পশ্চিমবঙ্গ

আবার বাংলার মাথায় সেরার শিরোপা। এইডস চিকিৎসায় ২০১৭-১৮ সালে দেশের সেরা স্বীকৃতি পেল পশ্চিমবঙ্গ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সংস্থা ন্যাকো এই স্বীকৃতি দিয়েছে রাজ্যকে। ট্যুইটারে এই সুখবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত ১ডিসেম্বর বিশ্ব এইডস দিবস উপলক্ষে মুখ্যমন্ত্রী ট্যুইটারে লিখেছিলেন, বাবা মায়ের শরীর থেকে সন্তানের শরীরে এইডস সংবহন রোধে দেশের সেরা পশ্চিমবঙ্গ। ২০১৭-১৮ সালে দেশের মধ্যে বাংলাকে সেরার শিরোপা দিয়েছে কেন্দ্রীয় সংস্থা। রাজ্যের এই প্রকল্পের আওতায় এসেছেন ১৬.৫ লক্ষ অন্তঃসত্ত্বা মহিলা। যা একটি মাইলফলক বলে দাবি মুখ্যমন্ত্রীর।

আন্তর্জাতিক রিপোর্ট অনুযায়ী ২০০৭ সালে একটি গণনা হয়েছিল। সেই গণনায় দেখা যাচ্ছে বিশ্বজুড়ে এইডস রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৩কোটি ৩০লক্ষ মানুষ। এই ১২ বছরে সংখ্যা ৫ কোটিতে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। চিকিৎসা বিজ্ঞানীদের ধারণা, এইডস ভাইরাস ঊনবিংশ শতকের শেষ ভাগে বা বিংশ শতকের শুরুর দিকে পশ্চিম-মধ্য আফ্রিকা থেকে এসেছিল। ১৯৮১সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এইডস প্রতিরোধ সংস্থা তৈরি হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এই রোগ ছোঁয়াচে নয়। দেহ জাতি তরল ক্ষরণে এইচআইভি নিষ্কৃত হয়।

Previous article২০২০তে রাজ্যের সব মামলা থেকে মুক্ত হতে চলেছেন সুদীপ্ত সেন
Next article‘বিপ্লব’ স্থগিত! দিলীপ ঘোষ জানালেন, ‘NRC কবে হবে, তা এখনও ঠিকই হয়নি’