মদনের হাত ধরে রাজপথে নামছে মাউন্টব্যাটেন-উত্তমকুমারদের ঐতিহাসিক বাহন

ওরা কেউ লর্ড মাউন্টব্যাটেনের সঙ্গী, তো কেউ আবার উত্তমকুমারের । যুগ যুগ ধরে একসঙ্গে কাটিয়েছেন এরা। একে অপরের সুখ-দুঃখ-অনুভূতি ভাগ করে নিয়েছে।

বয়স নয় নয় করে পেরিয়ে গিয়েছে অর্ধশতক। তবে বয়েসের ভারে মেজাজ ফিকে হয়নি এতটুকুও। না, এরা রক্তমাংসে গড়া কোনও মানুষ নয়, এরা চার চাকার বাহন। কলকাতার কিছু ভিনটেজ কার। যে গাড়ি আসলে শুধু গাড়ি নয়, বরং ইতিহাসের জলজ্যান্ত সাক্ষী। যারা বর্ণনা করছে অসংখ্য ইতিহাসকে।

আগামী ৫ জানুয়ারি কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন ক্লাব আয়োজন করছে ভিনটেজ কার র‍্যালির। যেখান থেকে বেরোবে সার সার পুরোনো গাড়ি। এসব গাড়ি আগে চোখেই দেখেননি অনেকে। বিশেষ করে এই প্রজন্ম। শুধু গাড়ি নয়, বলা ভালো ইতিহাস স্বয়ং আসবে বর্তমানের সঙ্গে দেখা করতে। এই সব গাড়িতে ঠাসা আছে ইতিহাস, ঐতিহ্য আর নস্টালজিয়া।

কোন কোন গাড়ি থাকবে এই র‍্যালিতে? আয়োজকরা জানাচ্ছেন, এই র‍্যালিতে থাকবে ৬০ রকমের ভিনটেজ কার। তিনের দশক-চারের দশকের কাডিয়াক, বুইক, ফোর্ড, মার্সিডিজ, শেভার্লে, জাগুয়ার ইত্যাদি।

কোনও কোনও গাড়ি আবার হাত বদল হতে হতে কলকাতায় এসে পৌছেছে। কোনওটা আবার বংশপরম্পরায় একই পরিবারের কাছে রয়েছে। সেই সব গাড়িই থাকবে এই কার র‍্যালিতে।

এই বিশাল কর্মকান্ডের আগে আজ বৃহস্পতিবার হয়ে গেল এই কার র‍্যালির নিয়ে সাংবাদিক বৈঠক। যেখানে উপস্থিত ছিলেন অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ্ ইস্টার্ন ইন্ডিয়ার প্রেসিডেন্ট তথা তৃণমূল নেতা মদন মিত্র। মূলত, তাঁর অনুপ্রেরণাতেই ফের রাজপথে নামছে মাউন্টব্যাটেন-উত্তম কুমারদের বাহন।

Previous articleলাভপুরে ৩ ভাইয়ের খুনের ঘটনায় অভিযুক্ত মুকুল রায়কে জেরা বীরভূম পুলিশের
Next article ‘পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দিন’, বিরোধীদের কটাক্ষ মোদির