মেডিকেল কলেজের চিকিৎসকদের অসাধ্যসাধন, নবজন্ম পেল সৌরভ!

কারখানায় কাজ করার সময় একটি ভারী মেশিনের তলায় বাঁ হাতটা পিষে হয়ে গিয়েছিল বিহারের খাগারিয়া জেলার এক অখ্যাত গ্রামের বাসিন্দা সৌরভ কুমার সিং-এর। বাঁ হাতের তালু ক্ষতবিক্ষত হয়ে গিয়েছিল।গত বছরের ২৬ অক্টোবর ঘটেছিল এই বিপত্তি।হুগলির ডানকুনিতে একটি পাইপ কারখানায় কাজ করার সময়ই এই দুর্ঘটনা ঘটে। তাকে নিয়ে যাওয়া হয়েছিল উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে, সেখান থেকে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে। কোথাওই তার বাঁ হাতের পাঞ্জা ঠিক করে দেওয়া প্রায় অসম্ভব বলে জানিয়ে দেওয়া হয়েছিল।শেষপর্যন্ত ধারদেনা করে বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল সৌরভ কুমারকে। কিন্তু বাঁ হাতের অবস্থা ক্রমেই সঙ্গীন হয়ে যায়। দুটি আঙুল ছাড়া বাঁ হাতের পাঞ্জা পুরোপুরি অকেজো হয়ে পড়ে।বাঁ হাতটা নাড়ানো একপ্রকার অসম্ভব হয়ে পড়ে সৌরভের পক্ষে। বাবা,মা-কেও গ্রামের বাড়ি থেকে নিয়ে এসেছিল সে।কিন্তু এই পরিস্থিতিতে তার দিন গুজরান সম্ভব ছিলনা।
ধীরে ধীরে পচন ধরে যায় গোটা বাঁ হাতে।
গত ১৪ জানুয়ারি, মঙ্গলবার কলকাতা মেডিকেল কলেজে ভর্তি করা হয় সৌরভকে। প্লাস্টিক সার্জারি বিভাগের মেডিকেল কলেজের চিকিৎসকদের অসাধ্যসাধন, নবজন্ম পেল সৌরভ!রা চ্যালেঞ্জ নিয়ে অস্ত্রোপচার করে সৌরভকে সুস্থ করে তোলার চেষ্টা করছেন। দু-দুটো অস্ত্রোপচার করা হয়। বাঁ পায়ের পাতা থেকে চামড়া তুলে এনে সৌরভের বাঁ হাতে প্রতিস্থাপন করা হয়। কুড়ি ঘণ্টা ধরে চলে এই অস্ত্রোপচার। অবশেষে সাফল্য মেলে। সাতদিন পরে সৌরভের বাঁ হাতের ড্রেসিং খুলে চিকিৎসকরা দেখেন প্রায় আগের অবস্থায় ফিরে এসেছে সৌরভের বাঁ-হাত।
প্লাস্টিক সার্জারি বিভাগের চিকিৎসক ডা. শান্তনু সুবা জানান, অত্যন্ত চ্যালেঞ্জিং অপারেশন ছিল এটা। হতদরিদ্র পরিবারের এই যুবককে সুস্থ করে তোলাটা সত্যিই একপ্রকার দুঃসাধ্য ছিল, তবুও ৬ জনের বিশেষ টিম এই অস্ত্রোপচার করে। সৌরভ এখন সম্পূর্ণ সুস্থ। আগামী কিছুদিন তাকে ফিজিওথেরাপি করতে হবে। এরপর সে আবার আগের মতোই কাজ করতে পারবে।

Previous articleচিঁড়ে খেলেই বাংলাদেশি অনুপ্রবেশকারী, ভারসাম্যহীন দাবি বিজয়বর্গীয়’র
Next articleপ্যাঁচে পড়ে বিধান পরিষদ ভেঙে দিতে চান জগন