টানা ৪০ দিন যুদ্ধ করার লক্ষ্যে অস্ত্রভাণ্ডার সাজাচ্ছে ভারত

চল্লিশদিন টানা যুদ্ধ করার মতো গোলা-বারুদ মজুত করার লক্ষ্যে ভারত এগোচ্ছে। সেই মতোই নিজেদের অস্ত্রভাণ্ডার সাজিয়ে তোলার কাজ শুরু করছে ভারত।প্রতিরক্ষা মন্ত্রক সূত্র খবর,
২০২২-২৩ সালের মধ্যেই এই লক্ষ্যে পৌঁছতে চাইছে সেনা। সূত্রের খবর, চিন এবং পাকিস্তানের কথা মাথায় রেখেই অস্ত্রভাণ্ডারকে আরও মজবুত করা হচ্ছে।
‘এখনই কোনও যুদ্ধ লাগলে তা সামাল দেওয়ার মতো অবস্থায় নেই ভারত’, এটা যারা ভাবছে, তারা ভুল করছে’,তাদের বার্তা দিতেই এই সিদ্ধান্ত৷ প্রতিরক্ষা মন্ত্রকের খবর, দেশের অস্ত্রভাণ্ডারে যে সব অস্ত্রের বিশাল ঘাটতি ছিল তা ইতিমধ্যেই পূরণ করা হয়েছে। টানা ৪০ দিন যুদ্ধ করার মতো গোলা-বারুদ মজুত করার লক্ষ্যেই এবার এগোনো হবে।

সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার সংক্রান্ত ২০১৭ সালের এক রিপোর্ট প্রকাশ করেছে CAG বা
কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল । সেই রিপোর্টে বলা হয়, সেনার অস্ত্রভাণ্ডারে যে ১৫২ ধরনের গোলা-বারুদ মজুত রয়েছে তার মধ্যে ৬১ ধরনের অস্ত্রের পরিমাণ বেশ কম। তা দিয়ে টানা ১০ দশ দিন যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব নয়।
CAG-এর এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই বিতর্ক তৈরি হয়। তাই এ বার অস্ত্রঘাটতি পূরণের কাজ শুরু করেছে কেন্দ্র। প্রতিরক্ষা মন্ত্রকের এক সূত্র জানাচ্ছে, দেশের বেসরকারি প্রতিরক্ষা সংস্থাগুলোকে ৮ ধরনের ট্যাঙ্ক ও অন্য অস্ত্রশস্ত্র বানানোর বরাত দেওয়া হয়েছে। বিদেশি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই অস্ত্র তৈরি হবে।

আরও পড়ুন-‘রাজনৈতিক হিসেব মেটাতে কোর্টে নয়, টিভিতে যান’, রাজ্য ও বঙ্গ-বিজেপিকে শীর্ষ আদালত

Previous articleগ্র্যামির মঞ্চে উত্তাপ ছড়িয়ে নেটিজেনদের সমালোচনার মুখে পিগি চপস
Next articleশাহিনবাগ-ইস্যুতে অমিত শাহকে কড়া জবাব দিলেন প্রশান্ত কিশোর