অর্থনীতির মন্দা অমূলক,  পরিকাঠামোর উন্নয়ন এবং ব্যাঙ্ককে চাঙ্গা করার পরামর্শ অভিজিতের

ভারতের অর্থনীতিতে গভীর মন্দা বলে
অমূলক ভয় ছড়ানো হচ্ছে, যা অর্থহীন বলে মন্তব্য করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ।
সোমবার কলকাতায় একটি অনুষ্ঠানে তিনি বলেন, ভারতে ক্ষমতাসীন দলের আশপাশের লোক যখন মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধির ইঙ্গিত করেন, তখন সেটা আসলে একটি জনগোষ্ঠীকে ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করার চেষ্টা। এ প্রসঙ্গে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উদাহরণ টেনে আনেন। বলেন, সেখানেও একই রকম ভাবে ভীতি উস্কানোর চেষ্টা হয় কৃষ্ণাঙ্গ আর মেক্সিকানদের ঘিরে। নোবেলজয়ী অর্থনীতিবিদ স্পষ্ট জানান, মুসলিমরা ভারতকে দখল করে নেবে, এমন ভয়ের কোনও ভিত্তি নেই।’’
সোমবার কলকাতায় তাঁর নতুন বইয়ের পেপারব্যাক সংস্করণ প্রকাশিত হয়। সেখানেই তিনি এই মন্তব্য করেন । ভিক্টোরিয়া মেমোরিয়ালের ওই অনুষ্ঠানে তিনি বলেন, বাজেট ঘাটতি নিয়ে মাথা ঘামানোর চাইতে দরিদ্রের ব্যয় ক্ষমতা বাড়ানো বেশি জরুরি। পরিকাঠামোয় উন্নতি এবং ব্যাঙ্ককে চাঙ্গা করতে সরকারকে টাকা ঢালতে হবে।
এ দিন এক প্রশ্নের উত্তরে তাঁর মত, ‘‘ দেশের অর্থনীতি মন্দায় চলে গিয়েছে এমন দাবি করা যায় না। কিন্তু মন্দা শুরু হয়েছে।
এমন কি সম্ভব?’ তা হলে আমি বলব, হ্যাঁ।’’ মন্দার সপক্ষে তাঁর যুক্তি ‘অর্থনীতির অনেকগুলি ইঙ্গিত এখন ১৯৯১ সালের চেয়েও খারাপ, যে বছর মোট জাতীয় উৎপাদন নেমে গিয়েছিল’ ।
তবে মন্দার প্রসঙ্গ স্পষ্ট করে না বলার কারণ হিসেবে তাঁর যুক্তি, ‘‘ গত দুই-এক বছরে অসংগঠিত ক্ষেত্র কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তার তথ্য হাতে নেই।’’ অভিজিৎ মনে করেন, সামগ্রিক ভাবে বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি অতটা কঠিন নয়, যতটা তুলে ধরা হচ্ছে । যদিও তিনি আশাপ্রকাশ করেন, ‌অর্থনীতি দরিদ্রের উন্নয়ন করেছে, ভবিষ্যতেও করবে।

Previous articleসমাবর্তনে যাচ্ছি না, স্পষ্ট জানিয়েছেন শিক্ষামন্ত্রী
Next article‘ছপাক’-কে ছাপিয়ে ‘তানাজি’ ২৫০কোটির দিকে