জেল থেকে মুক্তি পেলেন ছত্রধর মাহাতো, নেপথ্য কারণ জানেন?

  1. জঙ্গলমহলের একদা অবিসংবাদী নেতা ছত্রধর মাহাতোকে মনে আছে?
    প্রায় এক দশক পর শনিবার জেল থেকে মুক্তি পেলেন তিনি ।
    দীর্ঘ আইনি জটিলতা শেষে ২০০৯ সালের কাঁটাপাহাড়ি বিস্ফোরণ মামলায় গত বছরই কলকাতা হাইকোর্ট তার যাবজ্জীবনের সাজা কমিয়ে, ১০ বছর করেছিল। কিন্তু, তাঁর মুক্তির পথে বাধ সাধে ঘাটশিলার অন্য এক মামলা। ঘটনাচক্রে ঝাড়খণ্ডে সরকার বদল হওয়ার মাস দেড়েক কাটতে না কাটতেই ওই মামলাতেও মুক্তি পেলেন ছত্রধর। ফলে, ছত্রধর মাহাতোর লালগড়ে ফিরে যাওয়া এখন সময়ের অপেক্ষা।
    অসুস্থতার কারণে এতদিন এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। শনিবার আইনি জটিলতা মিটতেই এসএসকেএম হাসপাতাল থেকে লালগড়ের বাড়িতে ফেরার তোড়জোড় শুরু করে দেন তিনি । যদিও প্রশ্ন উঠেছে, আগামী বিধানসভা নির্বাচনে জঙ্গলমহল পুনরুদ্ধারে রাজ্যের শাসকদলকে তিনি কতটা সাহায্য করতে পারবেন ।
    কলকাতা হাইকোর্ট যাবজ্জীবন খারিজ করে দেওয়ার পরেই ছত্রধরের পরিবার মুক্তির দিন গুনছিল। শনিবার ঘাটশিলার মামলায় তাঁর মুক্তির কাগজপত্র কলকাতায় পৌঁছায়। ছত্রধরের আইনজীবীরা দ্রুত কাগজপত্র নিয়ে যান প্রেসিডেন্সি জেলে। জেল কর্তৃপক্ষ কাগজপত্র খতিয়ে দেখে, পাঠিয়ে দেয় এসএসকেএমের উডবার্ন ওয়ার্ডে। তার পরই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে মুক্তি পান ছত্রধর মাহাতো।রাজনৈতিক বিশেষজ্ঞদের মত, ঝাড়খণ্ডে বিজেপি সরকার থাকার কারণে এতদিন ছত্রধর মুক্তি পাচ্ছিলেন না। কিন্তু, পালাবদল হতেই কাকতালীয় ভাবে ছবিটা বদলে যায়।
Previous articleনেপালে হোম-স্টে কংগ্রেসের আয়োজন
Next articleব্রেকফাস্ট নিউজ