অস্কার: সেরার সম্মানে সম্মানিত “জোকার” ফিনিক্স

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কার। আর লস অ্যাঞ্জেলসে ডলবি থিয়েটারে সেই অস্কারের ৯২তম আসরে এবার সেরা অভিনেতার পুরস্কার উঠলো হোয়াকিন ফিনিক্সের হাতে। “জোকার” চলচ্চিত্র-এর জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

প্রসঙ্গত, অভিনেতাদের মধ্যে মনোনয়ন ছিল লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড), আন্তোনিও বান্দেরেস (পেইন অ্যান্ড গ্লোরি), অ্যাডাম ড্রাইভার (ম্যারেজ স্টোরি) এবং জোনাথন প্রাইস (দ্য টু পপিস)। কিন্তু সকলকে টেক্কা দিয়ে সেরার সেরা হলেন হোয়াকিন ফিনিক্স।

অবশ্য “জোকার” ছবির জন্য ওয়াকিন ফিনিক্সের (সেরা অভিনেতা) মনোনয়ন নিয়ে কারও সন্দেহ ছিল না। সেরা ছবি, পরিচালনা, সিনেম্যাটোগ্রাফি-সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিভাগেও মনোনয়ন পেয়েছিল “জোকার”। অস্কার নিতে উঠে মঞ্চে আবেগপ্রবণ হয়ে পড়েন সেরা অভিনেতা ওয়াকিন ফিনিক্স।

সেরা অভিনেতার হাতে পুরস্কার তুলে দেন ব্রিটিশ স্টার অলিভিয়া কোলম্যান। পুরস্কার হাতে নিয়ে সবাইকে অবাক করে জীবজন্তুর অধিকার নিয়ে কথা বলেছেন এই অভিনেতা। তিনি বলেন, ‌”আমি মনে করি, প্রাকৃতিক পরিবেশ থেকে আমরা অনেক বিচ্ছিন্ন হয়ে পড়েছি। দুধ, কফি বানানোর জন্য আমরা প্রাণীগুলোকে কতভাবেই না অপহরণ করছি। আমিও একসময় খুব হতচ্ছারা ছিলাম। ছিলাম খুবই স্বার্থপর।”

নিজের অনুভূতি প্রকাশের শেষের দিকে আবেগপ্রবণ হয়ে পড়েন ৯২তম অস্কারজয়ী এই অভিনেতা। প্রয়াত ভাই রিভারকে স্মরণ করে কয়েকটি কথা বলে তার কথা শেষ করেন।

উল্লেখ্য, ২০২০ সালের ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যান্ড টেলিভিশন অ্যাওয়ার্ডসেও সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়ে ছিলেন জোকারখ্যাত অভিনেতা হোয়াকিন ফিনিক্স। প্রিন্স উইলিয়ামসের উপস্থিতিতে লন্ডনের রয়্যাল অ্যালবার্ট হলে গত ২ ফেব্রুয়ারি আলো ঝলমলে অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সেই পুরস্কার জেতেন তিনি।

সম্প্রতি, নিয়মিতই জলবায়ু পরিবর্তন নিয়ে প্রতিবাদ করতে গিয়ে গ্রেফতারও হয়েছিলেন হোয়াকিন ফিনিক্স। গত ১০ জানুয়ারি ওয়াশিংটন ডিসি থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। তার আগেই সদ্য “জোকার”-এর জন্য সেরা অভিনেতার গোল্ডেন গ্লোব জিতেছিলেন ফিনিক্স।

Previous articleফের ফিরছে পুরনো ৫০০-র নোট? গুজবে সরগরম বিমানবন্দর
Next articleটলিউড ভোটে বাম দাপট, বিজেপির ‘সেই নেতা’কে বনবাসে পাঠানোর দাবি দলেই