ওয়েবসাইট থেকে আচমকা গায়েব অসমের এনআরসি তালিকা

দিল্লি ভোটে ভরাডুবি, আর তারপর দিনই এনআরসি-র ওয়েবসাইট থেকে গায়েব অসমের নাগরিকপঞ্জির তালিকা। দুটি ঘটনায় যোগ সূত্র খোঁজার চেষ্টা করছেন অনেকেই। গত অগাস্ট মাসে অসমের এনআরসি তালিকা প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রক। পুরো তালিকা অফিসিয়াল ওয়েবসাইট ‘www.nrcassam.nic.in’-এ আপলোড করে এনআরসি কমিটি। সেই তালিকা দেখাও যাচ্ছিল। কিন্তু আচমকা সেটি ওয়েবসাইট থেকে হাওয়া হয়ে গিয়েছে। যদিও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণেই তালিকা দেখা যাচ্ছে না। দ্রুত এই সমস্যার সমাধান করা হবে।
এনআরসি-র তথ্য তালিকা আকারে প্রকাশ করার দায়িত্ব ছিল উইপ্রোর। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, এই ঘটনার পরে সংস্থার সঙ্গে চুক্তি ছিন্ন করতে চাইছেন এনআরসির কাজে যুক্ত আধিকারিকরা। সূত্রের খবর, যে সার্ভারের আওতায় এনআরসি-র সব তথ্য রাখা হয়েছিল, তার সাবস্ক্রিপশন শেষ হয়ে গেলেও, রিনিউ করা হয়নি। এর জেরেই তথ্য গায়েব হয়ে গিয়েছে। ঘটনায় উইপ্রোর দিকেই আঙুল তুলেছেন আধিকারিকরা। সেই কারণেই উইপ্রোর সঙ্গে আর চুক্তি বাড়াতে চান না তাঁরা।
তবে বিরোধীদের অভিযোগ, অভিসন্ধিমূলক কাজ থেকেও এটি হতে পারে। বিভাজনের রাজনীতিতেই দিল্লি নির্বাচনে বিজেপির বিপর্যয় বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। সেই কারণেই আপাতত এনআরসি তালিকা সরিয়ে দিতে চাইছে কেন্দ্র বলে দাবি বিরোধীদের। তবে, এই ঘটনায় নতুন করে আতঙ্কিত অসমবাসী।