হাওড়া পুরভোটে তৃণমূলের মুখ কি মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় ? জোর চর্চা

কলকাতার তুলনায় হাওড়া পুরভোটে নানা কারনে কিছুটা শক্ত প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হতে পারে তৃণমূলকে৷ তৃণমূল শিবিরও তেমনই আশঙ্কা করছে৷ তৃণমূল অন্দরের খবর, পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে রাজ্যের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়কে
সামনে রেখেই হাওড়া পুরসভার ভোটে যেতে চলেছে তৃণমূল কংগ্রেস ৷

গত ২০১৮ সালের ১০ ডিসেম্বর সপ্তম হাওড়া পুরবোর্ডের মেয়াদ শেষ হয়ে যায়। এরপর দীর্ঘসময় যাবৎ প্রশাসক বসিয়ে রাজ্য সরকার পুর পরিষেবা চালু রেখেছে। তবে সাধারণ মানুষ থেকে রাজনৈতিক দল, সব তরফেই পুর পরিষেবা নিয়ে নানা অভিযোগ উঠেছে। এমনকী পুর পরিষেবার বেহাল অবস্থা নিয়ে একাধিকবার সরব হন খোদ মুখ্যমন্ত্রীও। প্রায় এক বছর ধরে পুরভোটের দাবিতে লাগাতার আন্দোলনও চালায় বিরোধী দলগুলি। এরপরই পুরভোট নিয়ে শুরু হয় তৎপরতা।

২০১৩ সালে দীর্ঘ বাম জমানার অবসান ঘটিয়ে পুরবোর্ডের দখল নেয় তৃণমূল কংগ্রেস। ৫০টি আসনের মধ্যে ৪৩টি আসনে জয় পায় তৃণমূল কংগ্রেস। কংগ্রেস ৩টি, বাম ও বিজেপি দুটি করে আসন দখল করে। পরবর্তীকালে কংগ্রেসের ৩ কাউন্সিলারই তৃণমূলে যোগ দেন। ফলে তৃণমূলের আসন সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৬।

২০১৫ সালে বালি পুরসভাকে হাওড়া পুরসভার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। সেই সিদ্ধান্তে হাওড়া পুরসভায় ওয়ার্ড সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৬। সংযুক্ত হওয়া ১৬ আসনে নতুন করে ভোটও হয় এবং সেই ভোটে ১৬ আসনেই জয়ী হয় তৃণমূল কংগ্রেস প্রার্থীরা। পুরসভার মেয়াদ শেষের সময় ৬৬ ওয়ার্ডের হাওড়া পুরনিগমে তৃণমূল কংগ্রেসের আসন সংখ্যা ছিলো ৬২।
এদিকে, হাওড়া পুরসভার মোট ৬৬ টি ওয়ার্ডের মধ্যে ২১টিকে মহিলা সংরক্ষিত বলে ঘোষণা করা হয়েছে। তপশিলি জাতির জন্য সংরক্ষিত ২টি ওয়ার্ডের মধ্যেও একটি সংরক্ষিত হয় তপশিলি মহিলাদের জন্য৷ এই তালিকা অনুযায়ী ভোট হলে ২০১৩ সালে জয়ী তৃণমূল কংগ্রেসের হেভিওয়েট কাউন্সিলর তথা মেয়র পারিষদ-সহ মোট ১৩ জয়ী কাউন্সিলর তাঁদের নিজেদের আসনে আর দাঁড়াতেই পারবেন না। এই ১৩ কাউন্সিলরকে অন্যত্র সরালে সেখানকার কাউন্সিলরদের কোপের মুখে পড়তে হতে পারে তৃণমূলকে। সব মিলিয়ে কপালে ভাঁজ পড়েছে শাসক শিবিরের।

এদিকে তৃণমূল সূত্রের খবর, বিদায়ী মেয়র রথীন চক্রবর্তীকে এবার সম্ভবত দলের প্রার্থী করা হবে না৷
সেক্ষেত্রে হাওড়া শহরের মেয়র হিসাবে রাজ্যের অন্যতম দক্ষ মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের নাম উঠে এসেছে৷ হাওড়ার আরেক মন্ত্রী অরূপ রায়ের নামও ভেসে উঠেছিলো৷ রাজীব বন্দ্যোপাধ্যায়ের দিকেই পাল্লা ঝুঁকে আছে বলেই তৃণমূল সূত্রের খবর। রাজীব বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই একাধিক দফতরের মন্ত্রী হিসাবে কাজ করেছেন৷ তাঁর পারফরম্যান্সে মুখ্যমন্ত্রীও নাকি সন্তুষ্ট৷ শোনা যাচ্ছে, তাঁকে সামনে রেখেই হাওড়া পুরসভার ভোটে যেতে চলেছে তৃণমূল কংগ্রেস ৷ তবে চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্যই নেবেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷

আরও পড়ুন-দুর্নীতিতে অভিযুক্ত প্রধান, মহানন্দপুর গ্রাম পঞ্চায়েতে তালা ঝোলালেন স্থানীয়রা

Previous articleদুর্নীতিতে অভিযুক্ত প্রধান, মহানন্দপুর গ্রাম পঞ্চায়েতে তালা ঝোলালেন স্থানীয়রা
Next articleকনস্টেবলের পরীক্ষা দিতে শহরে ধৃত দুই ভুয়ো পরীক্ষার্থী