ট্রাম্পের সফরের আগে যমুনা নদীর দুর্গন্ধ ঠেকাতে ৫০০ কিউসেক জল ছাড়া হল !

স্বচ্ছ ভারত মিশন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যথেষ্ট সিরিয়াস। কিন্ত ভারত যে স্বচ্ছ হয়ে ওঠেনি এবার তার প্রমাণ পাওয়া গেল হাতে না হাতেই। উত্তরপ্রদেশের সেচ দফতর ৫০০ কিউসেক জল ছেড়েছে। যাতে ভয়াবহ দূষণে বিপর্যস্ত যমুনা নদীর হাল কিছুটা ফেরানো সম্ভব হয়। বুলন্দশহরের গঙ্গানাহার থেকে এই ৫০০ কিউসেক জল যমুনায় ছাড়া হয়েছে।
কেন এতদিন পরে এই পদক্ষেপ? জানা গিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের আগে যমুনায় দূষণের মাত্রা কিছুটা হলেও কমাতে এই পদক্ষেপ করা হয়েছে। যাতে তাঁর নাকে দূষণ থেকে তৈরি হওয়া দুর্গন্ধ না আসে। অথচ এই দুর্গন্ধ এলাকার মানুষের কাছে দুর্বিষহ হয়ে উঠেছিল। স্বচ্ছ ভারত মিশনের জন্য কেন্দ্র থেকে টাকাও বরাদ্দ হয়েছিল।
ভারত সফরে মার্কিন প্রেসিডেন্টকে তুষ্ট করতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। একদিকে আহমেদাবাদ থেকে মোতেরা যাওয়ার পথে রাস্তার ধারে পাঁচিল তুলে বস্তি আড়াল করা হয়েছে। অন্যদিকে, মোতেরায়া বস্তিবাসী ৪৫ পরিবারকে দেওয়া হয়েছে উচ্ছেদের নোটিস। এবার রাজধানী ও আগ্রার দুর্গন্ধ ঢাকতে যমুনাতে জল ছেড়ে নতুন ব্যবস্থা নিল কেন্দ্র।
উত্তরপ্রদেশে জলসেচ দফতরের প্রধান ইঞ্জিনিয়ার ধর্মেন্দ্র সিং ফোগট জানিয়েছেন, আগামী ২৪ তারিখ দু’দিনের সফরে ভারতে আসছেন ট্রাম্প। দিল্লি ছাড়াও আগ্রা এবং আহমেদাবাদে যাওয়ার কথা আছে তাঁর। আগ্রায় যমুনার দুর্গন্ধ রুখতে এই ৫০০ কিউসেক জল সেখানে ছাড়া হয়েছে। ২০ তারিখ এই জল মথুরায় পৌঁছাবে এবং ২১ তারিখ আগ্রা পৌঁছে যাবে। এই অতিরিক্ত জলের ফলে যমুনায় অক্সিজেনের মাত্রা কিছুটা বাড়বে এবং দুর্গন্ধ কমবে।যদিও এতে যমুনার জল খাবার যোগ্য হবে না বলে সতর্ক করেছেন উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পর্যদের ইঞ্জিনিয়ারা।

Previous articleপ্রয়াত দক্ষিণী সিনেমা জগতের বর্ষীয়ান অভিনেত্রী কিশোরী বল্লাল
Next articleনতুন রূপে ঐশ্বর্য, দেখে যে কেউ প্রেমে পড়বেই