দিল্লি পুলিশকে আগাম ৬-বার সতর্ক করে গোয়েন্দারা, তবুও নিষ্ক্রিয় থাকে শাহের পুলিশ

দিল্লি-হিংসা নিয়ে গোয়েন্দা রিপোর্টে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। প্রকাশ্যে এসেছে দিল্লি পুলিশের অযোগ্যতা, অবহেলার ছবি৷ এই নিষ্ক্রিয়তা পরিকল্পিত ? না’কি দক্ষতার অভাবজনিত, তা নিয়েই তোলপাড় শুরু হয়েছে প্রশাসনিক মহলে৷ দিল্লি পুলিশের অযোগ্যতার কারনেই উত্তরপূর্ব দিল্লিতে মৃত্যু-মিছিল অব্যাহত ৷ প্রসঙ্গত, দিল্লি পুলিশের অভিভাবক কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ৷

যে গোয়েন্দা রিপোর্ট সামনে এসেছে তাতে বলা হয়েছে, দেশের গোয়েন্দা বিভাগগুলি কমপক্ষে ৬-বার সতর্ক করেছিলো দিল্লি পুলিশকে। তাও কোনও ব্যবস্থা নেয়নি দিল্লি পুলিশ। গোয়েন্দা রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর খবর।

দিল্লি পুলিশের নিষ্ক্রিয়তা বারবার প্রশ্ন উঠেছে আগে। এবার সেই প্রশ্নেই সিলমোহর দিল দেশের গোয়েন্দা বিভাগগুলি। রাজধানীতে হিংসার ঘটনা রুখতে দিল্লি পুলিশ আগেই ব্যবস্থা নিতে পারত। কিন্তু নেয়নি। পুলিশের পক্ষপাতদুষ্ট হয়ে কাজ করার তীব্র নিন্দা করেছে দিল্লি হাইকোর্ট। বিজেপি নেতা কপিল মিশ্রের ‘‌উস্কানিমূলক’ ভিডিও প্রকাশের পরই‌ বারবার সতর্ক দিল্লি পুলিশকে সতর্ক করা হয়েছিল, এমনই খবর তুলে ধরেছে একটি জাতীয় সংবাদমাধ্যম। সংবাদমাধ্যম জানাচ্ছে, স্পেশাল ব্রাঞ্চ ও ইন্টালিজেন্স উইং রেডিও মেসেজের মাধ্যমে ৬-বার দিল্লি পুলিশকে সংঘর্ষের ব্যাপারে সতর্ক করেছিল। কপিল মিশ্র রবিবার দুপুর ১.২২ মিনিটে CAA-এর সমর্থনে মৌজপুরে জমায়েত হওয়ার নির্দেশ দিয়ে একটি ট্যুইট করেন। তারপরেই দিল্লি পুলিশকে প্রথমবার সতর্ক করেন গোয়েন্দারা। বিজেপি নেতা কপিল মিশ্র মৌজপুরে জমায়েতের ডাক দেওয়ার পরেই সেখানে বড় ঝামেলা হতে পারে বলে খবর পেয়েছিলেন গোয়েন্দারা। সেই অনুযায়ী ওই অঞ্চলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করার পরামর্শও দেওয়া হয়েছিল। কিন্তু কোনও অজ্ঞাত কারণে সেই সব সতর্ক বার্তা উপেক্ষা করে দিল্লি পুলিশ।

আর তার পরিনতিতেই এত মৃত্যু ৷ প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠছে, এই নিষ্ক্রিয়তার রহস্য কী?
এসব দিল্লি পুলিশের দক্ষতার অভাবজনিত, অযোগ্যতা, অবহেলার ছবি৷ না’কি গোটা ঘটনাই
পরিকল্পিত ? ছক কষেই নীরব ছিলো দিল্লি পুলিশ ?

আরও পড়ুন-এফআইআরে বাড়তে পারে হিংসা, সাফাই দিয়ে আদালতে সময় চাইল দিল্লি পুলিশ-কেন্দ্র

Previous articleএফআইআরে বাড়তে পারে হিংসা, সাফাই দিয়ে আদালতে সময় চাইল দিল্লি পুলিশ-কেন্দ্র
Next article৩ ম্যাচে লাগাতার জয়, বিশ্বকাপের শেষ চারে ভারতের প্রমীলা বাহিনী