আবার ব্যর্থ ভারতের ব্যাটিং, দ্বিতীয় টেস্টেও লজ্জার হার কোহলিদের

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বল হাতে কিছুটা আশার আলো দেখিয়েছিল ভারত। কিন্তু আবার ব্যর্থ ভারতের ব্যাটিং। টপ অর্ডারকে নিয়ে এ বার ভাবার সময় এসেছে। যার ফলে পাঁচ দিন পর্যন্ত গড়ালই না নিউজিল্যান্ড-ভারত দ্বিতীয় টেস্ট। তিন দিনেই শেষ হয়ে গেল ম্যাচ। সাত উইকেটে ম্যাচ জিতে ক্লিন সুইপ করল কিউইরা।

ওয়ানডে সিরিজের পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টেও লজ্জার হোয়াইটওয়াশ হতে হল ভারতকে। ওয়ানডে সিরিজ ০৩ হেরেছিল বিরাট কোহলির দল। টেস্ট সিরিজ হারতে হল ০-২ ফলে। ওয়েলিংটনে প্রথম টেস্ট ১০ উইকেটে জিতেছিল নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্ট ৭ উইকেটে জিতল কেন উইলিয়ামসনের দল।মাত্র আড়াই দিনেই শেষ হয়ে গেল দ্বিতীয় টেস্ট।

শামিদের দাপটে প্রথম ইনিংসে সাত রানের লিড ছিল ভারতের। সোমবার সকালে ৬ উইকেটে ৯০ রান নিয়ে শুরু করেছিল ভারত। সেখান থেকে দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায়মাত্র ১২৪ রানে। ফলে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়ায় ১৩২ রান। মাত্র তিন উইকেট হারিয়েই প্রয়োজনীয় রান তুলে নেয় নিউজিল্যান্ড।

ম্যাচ জিততে গেলে শুরু থেকেই দ্রুত উইকেট তুলতে হত ভারতকে। কিন্তু সে কাজে ব্যর্থ হন ভারতীয় বোলাররা। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ওপেনার টম লাথাম এবং টম ব্লান্ডেল ১০৩ রানের পার্টনারশিপ গড়েন। শেষের দিকে ১০৩, ১১২ ও ১২১ রানের মাথায় নিউজিল্যান্ডের তিনটি উইকেট পড়ে যায়।

আসলে ঘুরে দাঁড়ানোর রাস্তায় খুঁজে পেলেন না বিরাট কোহলিরা। কার্যত প্ল্যান এ, প্ল্যান বি কিছুই খুঁজে পাওয়া গেল না রবি শাস্ত্রীর দলে। তবে ভারতীয় দলের জন্য একটা আশার আলো হতে পারে টি-২০ বিশ্বকাপের বছরে। আর যাইহোক টি-২০তে দারুণ সফল তাঁরা। কিন্তু যে ফর্ম ভারতীয় দলের দেখা গেল তাতে এখন টি-২০ খেলতে নামলেও না মুখ থুবড়ে পড়ে গোটা দল।তৃতীয় দিনের শুরুতে আর মাত্র ৩৪ রানই যোগ করতে পেরেছিল ভারতের ব্যাটসম্যানরা। ৯৭ রানের লিড শেষ হল ১৩২ রানে। যা সহজেই তুলে নিল নিউজিল্যান্ড। ভারতের হয়ে ১৬ রান করে অপরাজিত থাকলেন রবীন্দ্র জাডেজা। দ্বিতীয় ইনিংসে ভারতের সর্বোচ্চ রান ২৪। যা এল চেতেশ্বর পূজারার ব্যাট থেকে।

দ্বিতীয় ইনিংসে বল হাতে দারুণ সফল ট্রেন্ট বোল্ট। চার উইকেট নিলেন তিনি। তিন উইকেট নিলেন টিম সাউদি। একটি করে উইকেট এল কলিন ডে গ্র্যান্ডহোম ও নীল ওয়াগনারের দখলে।

জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার টিম লাথাম (৫২) ও টিম ব্লান্ডেল (৫৫) দলকে লক্ষ্যের কাছে পৌঁছে দিয়েছিলেন। কেন উইলিয়ামসন মাত্র ৫ রান করলেন। প্রথম ইনিংসের পর ব্যর্থ দ্বিতীয় ইনিংসেও। বাকি কাজটি করে দিলেন রস টেলর ও হেনরি নিকোলস।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল ভারত। পৃথ্বী শ (৫৪), চেতেশ্বর পূজারা (৫৪) ও হনুমা বিহারীর (৫৫) ব্যাটে কিছুটা ভরসা পেয়েছিল ভারত। প্রথম ইনিংসে ২৪২ রান তোলে ভারত। যে লক্ষ্যে প্রথম ইনিংসে পৌঁছতে পারেনি নিউজিল্যান্ড। টম লাথামের (৫২) হাফ সেঞ্চুরি ছাড়া প্রথম ইনিংসে ব্যাট হাতে ব্যর্থ হয় নিউজিল্যান্ড। ভারতীয় বোলারদের দাপটে২৩২ রানেই শেষ হয়ে যায় তারা। সাত রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তা ধরে রাখতে পারেনি ভারত।

 

Previous articleবাংলা দখলে ‘শাহি-দাওয়াই’
Next articleসাত বছর পর তৃণমূলের দলীয় বৈঠকে কুণাল ঘোষ