জলদাপাড়ায় আগুন আতঙ্কে লোকালয়ে বন্য প্রাণ

বিধ্বংসী আগুনের গ্রাসে এবার জলদাপাড়া অভয়ারণ্য। পুলিশ সূত্রে খবর, অরণ্যের ৮ বর্গ কিমি অঞ্চল জ্বলে গিয়েছে। লেলিহান শিখায় দূর থেকে চোখে পড়ছে লাল আকাশ। দাবানলের ফলে জীবজন্তুদের প্রাণহানি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার রাতে উত্তরবঙ্গের জলদাপাড়া জাতীয় অভয়ারণ্যের মালঙ্গি বিটেই আগুন লাগার ঘটনা ঘটে। প্রথমে তোর্সার ঘাসবনে আগুন লাগে। শুষ্ক জলবায়ুর ফলে এবং শুকনো পাতা ও খড়কুটোয় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। দাবানলের গ্রাসে চলে যায় ৮ বর্গ কিলোমিটার গভীর জঙ্গল। পুলিশ সূত্রে খবর, আপাতত আগুন নিয়ন্ত্রণে আনা গিয়েছে। কিন্তু কীভাবে ওই আগুন লাগলো, তা নিয়ে চিন্তিত অভয়ারণ্য কর্তৃপক্ষ।

বন দফতরের আশঙ্কা, এক শৃঙ্গ গণ্ডার, বাইসন, হরিণ, নীলগাই, ময়ুর ও অন্যান্য পশু-পাখির প্রাণহানি হতে পারে। অন্যদিকে, জলদাপাড়া সংলগ্ন অঞ্চলের বাসিন্দারা গোটা ঘটনায় উদ্বিগ্ন। দাবানলের শিখায় এবং তাপে ভয় পেয়ে বন্য জীবজন্তুরা লোকালয়ে ঢুকে পড়েছে। যার জেরে আতঙ্কিতদের অনেকেই বাড়ি ছেড়ে আশ্রয় নিয়েছে নিরাপদ কোনও স্থানে। গোটা ঘটনায় চিন্তিত পরিবেশপ্রেমীরা। যদিও এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি পুলিশ সূত্রে।

আরও পড়ুন-দিঘায় মৎস্যজীবীদের জালে প্রায় চার কুইন্টাল ওজনের বিশাল সামুদ্রিক মাছ!

Previous articleনির্বাচনের আগে বামেদের নাগরিক কনভেনশনে যোগ কংগ্রেসের
Next article“গোলি মারো” স্লোগান নিয়ে এবার টুইট পিকের