আজই বন্ধ করুন আইসক্রিম-ঠান্ডা পানীয়! গরমে মরবে করোনাভাইরাস: ইউনিসেফ

করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামারির আকার নিয়েছে চিনে। চিন থেকে ছড়িয়ে পরছে আশেপাশের দেশ গুলিতেও। করোনা ছড়িয়েছে ভারতেও। এখানে করোনা আক্রান্তের সংখ্যা ২৯জন। করোনা আতঙ্কে উদ্বেগ বাড়ছে ভারতে।
তবে কি এই মারণ করোনাভাইরাসের থেকে মুক্তি পাওয়া যাবে গরমে? এই প্রশ্নের উত্তর দিচ্ছে UNICEF. রাষ্ট্রসংঘের শিশু তহবিলের তরফ থেকে একটি নির্দেশিকা ও সতর্কীকরণ বার্তায় জানা গিয়েছে, এই প্রাণঘাতী ভাইরাসটি ২৬-২৭ ডিগ্রি সেলসিয়াসের গরমের বেশি সহ্য করেতে পারে না। এশিয়ার এই প্রবল গরমেই আশার আলো দেখছে গবেষকরা। কারণ মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই পারদ চড়তে শুরু করবে। বিভিন্ন স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াবে বলে জানা যাচ্ছে।

ইউনিসেফের রিপোর্টে জানা গিয়েছে, এই উষ্ণতায় করোনাভাইরাসের বেঁচে থাকা সম্ভব নয়। এছাড়াও রয়েছে গরমের সময় আইসক্রিম বা ঠাণ্ডা পানীয় খেলেই বিপদ। এর থেকে দূরে থাকতে হবে। এই ভাইরাসের হাত থেকে বাঁচতে alcohol sterilizer ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও মাস্ক ব্যবহার করার কথাও জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই ভাইরাসের আক্রান্তদের সাধারণত প্রথমে সর্দি-জ্বর এবং তারপর শ্বাসকষ্ট শুরু হয়। এই অবস্থায় সেই ব্যক্তির থেকে কমপক্ষে ৩-৬ ফুট দূরত্ব বজায় রাখা দরকার।

আরও পড়ুন-হামলাকারীদের থেকে বাঁচতে মরিয়া মুষ্টিমেয় পুলিশ, প্রকাশ্যে দিল্লি হিংসার ভিডিও ফুটেজ

Previous articleমালদহ থেকে কলকাতা ফেরার পথে বহরমপুরে নামবেন মুখ্যমন্ত্রী, কিন্তু কেন?
Next articleফের ইপিএফে কমল সুদের হার