করোনা-আতঙ্ক: UGC-র নির্দেশে বাতিল হলো শান্তিনিকেতনের বসন্ত উৎসব

প্রতীকী ছবি

করোনা-আতঙ্কে বাতিল হলো শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী বসন্ত-উৎসব।

এই বসন্ত-উৎসব ঘিরে এবার প্রথম থেকেই জটিলতা ছিলো। প্রথমে বিশ্বভারতী কর্তৃপক্ষ অন্য কোনওদিন বসন্ত-উৎসব করার সিদ্ধান্ত নিয়েছিল৷ সেখানে বহিরাগতদের প্রবেশেও নিষেধাজ্ঞা ছিল। পরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের হস্তক্ষেপে আগের সিদ্ধান্ত থেকে পিছিয়ে দোল উৎসবের দিনই বসন্ত উৎসব আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। কিন্তু করোনা- আতঙ্কে UGC-র নির্দেশে তা শেষপর্যন্ত বাতিলই হয়ে গেল। এর ফলে চরম ক্ষতির মুখে পড়তে পারেন স্থানীয় ব্যবসায়ীরা।
দিনকয়েক আগে করোনা আতঙ্কে বড় জমায়েতে যোগ না দিতে চেয়ে এবার হোলি খেলবেন না বলে ট্যুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার কেন্দ্রীয় সরকারি বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীতেও বসন্ত উৎসব বাতিল করার চিঠি দিল UGC।

আইনশৃঙ্খলার কারণে এ বছর প্রথা ভেঙে দোল উৎসবের ২০ দিন আগে শান্তিনিকেতনে চিরাচরিত বসন্ত-উৎসব আয়োজনের চিন্তাভাবনা করছিলো কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে স্থির হয়েছিল, ১০ মার্চ দোল হলেও বসন্ত উৎসব হবে ১৯ ফেব্রুয়ারি। শুধু তাই নয়, এ বারের বসন্ত উৎসব কেবলমাত্র বিশ্বভারতীর পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে সীমাবদ্ধ রাখার বিষয়েও কর্তৃপক্ষ ভাবছিল।

এই সিদ্ধান্তে শুরু হয় বিতর্ক। হস্তক্ষেপ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন তিনি। এতে জটিলতা কাটে। বসন্ত উৎসবের সময় রাজ্য সরকার সমস্ত ধরনের নিরাপত্তার আশ্বাস দেয়। তখন স্থির হয়, ঐতিহ্য অনুসারে এবারও দোলের দিনই বসন্ত উৎসব হবে।

তবে শেষপর্যন্ত করোনা আতঙ্কে বাতিলই হয়ে গেল ঐতিহ্যমণ্ডিত শান্তিনিকেতনের বসন্ত উৎসব।

Previous articleরবীন্দ্রভারতীতে বুকে-পিঠে অশ্লীল শব্দের পর এবার ভাইরাল মদ্যপ বেহুঁশ ছাত্র
Next articleরাজ্যের নাম বদলাতে সংবিধান সংশোধন প্রয়োজন, সংসদে জানালেন মন্ত্রী