মধ্যপ্রদেশে আজ ২টোয় দুই কমলের যুদ্ধ, শীর্ষ আদালতের ৭ দফা গাইডলাইন

দুই কমলের রাজনৈতিক যুদ্ধে আজ, শুক্রবার উত্তপ্ত হতে চলেছে মধ্যপ্রদেশ। শুক্রবার বিকেল ৫টার মধ্যে আস্থা ভোটের মাধ্যমে মধ্যপ্রদেশের কমল নাথ সরকারকে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট৷ স্পিকার সিদ্ধান্ত নিয়েছেন, আজ, শুক্রবার দুপুর ২ টোর সময় মধ্যপ্রদেশ বিধানসভায় আস্থা ভোট হবে৷

মধ্যপ্রদেশ বিধানসভায় মোট সদস্য সংখ্যা ২২২। সেক্ষেত্রে ম্যাজিক ফিগার ১১২। বিজেপির ১০৭ জন বিধায়ক আর কংগ্রেস ও সহযোগীদের ১১৪ জন। এই মুহুর্তে কংগ্রেস বিধায়কদের একাংশ সরে যাওয়ায় বিপাকে কমল নাথ সরকার।

বর্তমান পরিসংখ্যান বলছে, কয়েকজন বিধায়কের পদত্যাগের পর মধ্যপ্রদেশ বিধানসভার মোট শক্তি এখন ২০৬৷ কংগ্রেস সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্যে এখন কমপক্ষে ৫ জন বিধায়কের সমর্থন কম পড়ছে। অন্যদিকে ১০৭ বিধায়ক রয়েছে বিজেপির পক্ষে, যা কিনা সংখ্যাগরিষ্ঠের চেয়ে ৩ জন বেশি।
আজ, শুক্রবার দুপুর দুটোর সময় মধ্যপ্রদেশ বিধানসভায় আস্থা ভোট হওয়ার কথা। তখনই স্বচ্ছ হবে ওই রাজ্যে এই মুহুর্তে কোন কমলের জোর বেশি, মুখ্যমন্ত্রী কমল নাথের না কমল-প্রতীকের বিজেপির?

এই আস্থাভোট প্রক্রিয়াটি নিয়ম মেনে শান্তিপূর্ণ উপায়ে যাতে সম্পন্ন করা যায়, সেজন্য শীর্ষ আদালত ৭টি গাইডলাইন দিয়েছে৷ সুপ্রিম কোর্টের দেওয়া গাইডলাইনগুলো হলো :

(১) ২০ মার্চ মধ্যপ্রদেশ বিধানসভায় অধিবেশন ডাকতে হবে৷

(২) এই অধিবেশনের একটিই অ্যাজেন্ডা থাকবে, তা হলো “কমল নাথ সরকারের কি সংখ্যাগরিষ্ঠতা রয়েছে?”

(৩) হাত তুলে বিধায়করা জানাবেন যে তাঁরা কমল নাথ সরকারের পক্ষে আছেন।

(৪) ভোট গ্রহণের সময় অধিবেশনের সরাসরি সম্প্রচার করতে হবে এবং ভিডিও করে রাখতে হবে।

(৫) শান্তিপূর্ণভাবে ভোটদান সম্পন্ন করতে হবে এবং বিকেল ৫ টার মধ্যে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ করতে হবে।

(৬) মধ্যপ্রদেশ এবং কর্নাটক দুই রাজ্যের DGP-কে নিশ্চিত ভাবে জানাতে হবে যে, ইস্তফা দেওয়া ১৬ বিধায়কের উপর কোনও জোর খাটানো হচ্ছে না।

(৭) যদি ওই বিধায়করা আস্থা ভোট চলাকালীন রাজ্যে আসতে চান তবে তাঁদের প্রয়োজনীয় নিরাপত্তা দিতে হবে।

সম্প্রতি জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদানের পরেই মধ্যপ্রদেশে এই সাংবিধানিক সঙ্কট তৈরি হয়েছে।

Previous articleজনতা কার্ফু ফিরিয়ে দিল শাহিনবাগ
Next articleহোম ডেলিভারির সুযোগ দিচ্ছে বিগবাজার, জানুন ফোন নম্বর