কেন প্রয়োজন সামাজিক দূরত্ব? বিশ্বরূপ ঘোষ

করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। একাধিক দেশ লকডাউন ঘোষণা করেছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে বলছে প্রশাসন। কিন্তু কেন প্রয়োজন সামাজিক দূরত্ব?

করোনাভাইরাস আক্রমনের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ পর তা বাড়তে থাকে। এই সময়ে, প্রতিটি রোগীর সংক্রমণের হার সর্বাধিক হয়। আক্রান্ত ব্যক্তির থেকে আরও ৩-৪ জনের শরীরে ছড়িয়ে পড়ে। এই অবস্থায় সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তবেই সংক্রমণ রোধ করা সম্ভব। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতি ৬২ শতাংশ সংক্রমণ কমাতে পারে।

সাধারণভাবে, মহামারির শীর্ষে পৌঁছানো অবধি করোনাভাইরাসের বিস্তার দ্রুত বৃদ্ধি পেতে থাকে। সামাজিক দূরত্ব বজায় রাখলে মহামারি দূর করা সম্ভব।
পাশাপাশি সামাজিক গুরুত্ব জরুরি জিনিস যেমন মাস্ক, ওষুধের চাহিদা বজায় রাখতে সাহায্য করে। এই সময় নিজের পছন্দের কাজ করুন। সময় দিন পরিবারকে। যারা ফ্রিল্যান্সিং করেন তাাঁরা নিজেদের দক্ষতা তৈরি করুন।

প্রসঙ্গত, নার্স এবং চিকিৎসকরা এই সময়সীমার মধ্যে কোভিড-১৯ রোগীদের মোকাবিলার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণও নিতে পারেন। বর্তমানে বেশিরভাগ দেশ কোভিড-১৯ চিকিৎসার জন্য হাইড্রোক্সিলোক্লোইন ব্যবহার করছে। তবে লিভারের জন্য ক্ষতিকারক হতে পারে। রোগীদের কেবল ডাক্তারের তত্ত্বাবধানে এই ওষুধটি খাওয়া উচিত।

Previous articleকরোনা সন্দেহভাজন মহিলার মৃত্যু, হাওড়ার হাসপাতালে সুপারের ঘরে স্বাস্থ্য কর্মীদের বিক্ষোভ
Next articleধুঁকছে অর্থনীতি, দেশের প্রথম রাজ্য হিসাবে সরকারি কর্মীদের বেতন কমছে তেলেঙ্গানায়