ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী, বাড়তে পারে লকডাউনের মেয়াদ

করোনা পরিস্থিতিতে ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি৷ করোনা ভাইরাসের সংক্রমণ যে হারে বাড়ছে তাতে উদ্বিগ্ন সবাই। এই পরিস্থিতিতে আদৌ লকডাউন তুলে নেওয়া উচিত হবে কিনা তা নিয়ে ভাবনাচিন্তা করছেন প্রধানমন্ত্রী।

দেশ জুড়ে টানা ২১ দিনের লকডাউন চলছে৷ আগামী ১৪ এপ্রিল এই লকডাউনের মেয়াদ শেষ হওয়ার কথা৷ ইতিমধ্যেই বুধবার সর্বদলীয় বৈঠকে লকডাউনের মেয়াদ বৃদ্ধির ইঙ্গিতও দিয়েছেন তিনি। আগামীকাল, শনিবার দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন মোদি। সূত্রের খবর, এই বৈঠকেই লকডাউনের মেয়াদ বৃদ্ধি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তার পরই জাতির উদ্দেশে ভাষণে লকডাউনের ভবিষ্যৎ নিয়েই বার্তা দেবেন প্রধানমন্ত্রী, এমনটাই মনে করা হচ্ছে। সূত্র বলছে, লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা হলেও বেশ কিছু বিষয়ে মিলতে পারে ছাড়৷ লকডাউনের নিয়মেও আসতে পারে বেশ কিছু পরিবর্তন৷

এর আগে ২৪ মার্চ জাতির উদ্দেশে ভাষণে ২৫ মার্চ থেকে একটানা ২১ দিনের লকডাউনের কথা ঘোষণা করেন তিনি। ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্য সরকার প্রধানমন্ত্রীর কাছে ১৪ এপ্রিলের পরেও লকডাউন চালিয়ে যাওয়ার সুপারিশ করেছেন। ইতিমধ্যেই দেশের প্রথম রাজ্য হিসাবে লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেছে ওড়িশা। নবীন পট্টনায়েক সরকার তাঁর রাজ্যে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি থাকার ঘোষণা করেছে।

সূত্রের খবর, লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা হলেও বেশ কিছু বিষয়ে মিলতে পারে ছাড়৷ লকডাউনের নিয়মেও আসতে পারে বেশ কিছু পরিবর্তন। প্রয়োজনীয় পরিষেবাগুলি বাদে আন্তঃদেশীয় যান চলাচল সীমিত থাকবে। স্কুল, কলেজ ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোও পুরোপুরি বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। সূত্র জানাচ্ছে, এবার কেন্দ্রীয় সরকার সংক্রমণ প্রবণ এলাকাগুলোতেই বেশি কড়াকড়ি করবে। একটা নির্দিষ্ট পরিকাঠামোয় কাজ করতে পারবে সরকার। ফলে নতুন করে সংক্রমণ বৃদ্ধির হার কম হওয়ার সম্ভাবনা থাকবে।

Previous articleপ্রভু যিশুর ক্রুশবিদ্ধ হওয়ার দিন ‘গুড’ কেন!
Next articleগোষ্ঠী সংক্রমণ শুরু? আইসিএমআর তেমন তথ্যই দিচ্ছে