এটাই প্রকৃত কেরল মডেল? পুলিশি নিষ্ঠুরতায় অসুস্থ বাবাকে কাঁধে নিয়ে হাঁটছে ছেলে!

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে দুটি শব্দ “কেরল মডেল”। করোনা মোকাবিলায় নাকি বাম শাসিত কেরল নাকি দেশের অন্যান্য রাজ্যগুলির পথ প্রদর্শক। পিনারাই বিজয়ন সরকারই নাকি নরখাদক করোনার বিরুদ্ধে দারুণ কৌশলে যুদ্ধ করছে। যা দেখে বাকিদের শেখা উচিত। তাদের মডেল ফলো করা দরকার অন্য রাজ্যগুলিকে। করোনা যুদ্ধে জয়লাভের জন্য কেরলই নাকি দেশের আদর্শ রাজ্য। এবার সেই আদর্শ রাজ্যের আদর্শ পুলিশ প্রশাসনের কাণ্ডকারখানা আপনার চোখেও জল আনবে। পুরোটা জানার পর আপনিও ছিঃ ছিঃ করবেন।

গোটা পৃথিবীর ফোকাস করোনার দিকে। দুনিয়ার সমস্ত দেশের স্বাস্থ্য ব্যবস্থার প্রায় ৯০ শতাংশ করোনা মোকাবিলায় ব্যস্ত। কিন্তু এর মধ্যেও অন্যান্য রোগ বা অসুখ কিন্তু মানুষকে ছেড়ে যায় নি। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা সেদিকেও সচেতন।

সেরকমই হাসপাতাল থেকে বৃদ্ধ বাবাকে নিয়ে বাড়ি ফিরছিলেন ছেলে। সঙ্গে ছিলেন বৃদ্ধা মাও। লকডাউনকে ছাড় রয়েছে জরুরি পরিষেবায়। তাই একটি অটো ভাড়া করে হাসপাতাল থেকে অসুস্থ বাবাকে নিয়ে বাড়ি ফিরছিলেন ছেলে। কিন্তু লকডাউনে কেন রাস্তায় নেমেছে অটো?

অতি সক্রিয় কেরল পুলিশ রাস্তাতেই আটকে দেয় তাঁদের।
হাসপাতালের কাগজপত্র দেখানোর পরও তাঁদের গাড়ি থেকে নামিয়ে দেওয়া হয়। অনেক বুঝিয়ে হাতেপায়ে ধরেও মানানো যায়নি পুলিশকে। অগত্যা অসুস্থ বাবাকে ঘাড়ে চাপিয়ে প্রায় এক কিলোমিটার রাস্তা হেঁটে বাড়ি ফিরলেন ছেলে। আর ব্যাগ বইলেন মা। গোটা ঘটনার ভিডিও রীতিমতো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ঘটনাটি কেরলের পুনালুরে। এই ভিডিও ভাইরাল হওয়ার পরই নড়েচড়ে বসে রাজ্য মানবাধিকার কমিশন। পুলিশের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করেছে তারা।

আগামী ৩ মে পর্যন্ত দেশজুড়ে চলবে লকডাউন। আর লকডাউন সফল করতে কড়া পদক্ষেপ নেবে প্রশাসন। স্পষ্ট জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তিনি এটাও জানিয়েছেন,জরুরি পরিষেবা বা অসুস্থ ব্যক্তিদের হাসপাতাল থেকে বাড়ি কিংবা বাড়ি থেকে হাসপাতালে যাতায়াতে নিষেধাজ্ঞা নেই। তারপরও এমন ঘটনা!

আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পুলিশের। এবং গোটা দেশজুড়ে পুলিশমহল তা অক্ষরে অক্ষরে পালন করার চেষ্টা করছে। শুধু বল প্রয়োগ নয়, পুলিশের মানবিক মুখ দেখা যাচ্ছে গোটা দেশে। চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের পাশাপাশি পুলিশ কর্মীরা পরিবার ত্যাগ করে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে যেভাবে চব্বিশ ঘন্টা করোনা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে, তাতে কোনও কৃতজ্ঞতা বা প্রশংসা তাদের জন্য যথেষ্ট নয়। কিন্তু বাম শাসিত রাজ্য কেরল পুলিশ এই ঘটনার মধ্য দিয়ে যে অমানবিক, নিষ্ঠুর মনোভাব দেখালো, তা বাকি পুলিশ সমাজেরও মাথা হেঁট করে দিয়েছে। গোটা দেশ এই ঘটনাকে ধিক্কার জানাচ্ছে।

সম্প্রতি, আমেরিকার বিখ্যাত পত্রিকা নিউইয়র্ক টাইমস তাদের প্রচ্ছদে আমাদের দেশেরই কলকাতা পুলিশের ছবি ছাপিয়ে লিখেছিল, করোনা মোকাবিলায় কলকাতা পুলিশ যে ভূমিকা পালন করছে, তা গোটা বিশ্বের পুলিশ সমাজের কাছে একটা উদাহরণ হতে পারে। কিন্তু আদর্শ রাজ্য কেরলের আদর্শ পুলিশ যে ভূমিকা পালন করলো তা নিয়ে কিন্তু সমালোচনার ঝড় উঠেছে। এবার সোশ্যাল মিডিয়া বলছে, এমন অমানবিক মডেল, এমন নিষ্ঠুর আদর্শ কখনই ভারতের মতো এক সহনশীল রাষ্ট্রের জন্য উজ্জ্বল নয়, কলঙ্কিত দৃষ্টান্ত হয়ে থাকবে।

Previous articleবাংলায় করোনা আক্রান্ত ২৩১, রাজ্যে ২৪ ঘণ্টায় নতুন করে বেড়েছে ১৮, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক
Next article২৪ ঘন্টায় মৃত্যু হল ২৬০০ করোনা আক্রান্তের! ফের রেকর্ড আমেরিকায়