সম্ভবত চিনকে আটকাতেই FDI নীতি বদল করলো কেন্দ্র

বিদেশি সংস্থার হাত থেকে দেশীয় সংস্থাকে রক্ষা করতে এবং বিশেষত চিনকে আটকাতে
পড়শি দেশের জন্য নির্দিষ্ট FDI নীতি সংশোধন করলো কেন্দ্রীয় শিল্প ও বানিজ্য মন্ত্রক৷ সংশোধিত নীতিতে বলা হয়েছে, পড়শি দেশের কোনও সংস্থা ভারতে বিনিয়োগ করতে চাইলে আগে কেন্দ্রকে জানাতে ও অনুমতি নিতে হবে। আগের আইনে বলা ছিলো বিদেশি সংস্থা সরাসরি বিনিয়োগ করতে পারবে৷ নতুন বিধিতে বলা হয়েছে, এভাবে সরাসরি বিনিয়োগ করা আর চলবে না। যে সব প্রতিবেশী দেশের সীমান্ত ভারতের সঙ্গে রয়েছে, তাদের জন্যই এই সংশোধিত FDI নীতি।

শনিবার এক নির্দেশিকা জারি করে সংশ্লিষ্ট মন্ত্রক এ কথা জানিয়েছে৷ জানা গিয়েছে, অতিমারি করোনা-পরিস্থিতির সুযোগ নিয়ে কোনও বিদেশি সংস্থা যাতে দেশীয় সংস্থা অধিগ্রহণ করতে না পারে, তাই এই সংশোধন। বিশেষজ্ঞ মহলের অভিমত, বিদেশি সংস্থার আগ্রাসী নীতির হাত থেকে দেশীয় সংস্থা বাঁচাতেই এই নিয়ম বদল৷ সূত্রের খবর, কেন্দ্র নাম না করে বড় পড়শি চিনের অধিগ্রহণ নীতি আটকাতেই এই সিদ্ধান্ত নিয়েছে৷

প্রসঙ্গত, কিছুদিন আগে , কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ঠিক এই বিষয়েই উদ্বেগ প্রকাশ করে একটি টুইট করেছিলেন। সেই টুইটে রাহুল বলেছিলেন, “দেশের আর্থিক শ্লথগতির সুযোগ নিয়ে বিদেশি সংস্থাগুলি, দেশের কিছু সংস্থা অধিগ্রহণ করার চেষ্টা করছে৷ কেন্দ্রের এদিকে নজর রাখা দরকার৷”
এদিন FDI-এর ক্ষেত্রে কেন্দ্র আইন সংশোধন করায় রাহুল গান্ধী সন্তোষ প্রকাশ করেছেন৷

Previous articleশহরের এক মেডিক্যাল আধিকারিক-সহ তিন নার্স করোনা আক্রান্ত
Next articleগড়ের মাঠে খেটে খাওয়া ঘোড়াদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করলেন মন্ত্রী রাজীব ব্যানার্জি