করোনার অনুমান আগেই করেছিল সঙ্ঘ? দাবি মোহন ভাগবতের

করোনা পরিস্থিতিতে দেশ জুড়ে চলছে লকডাউন । এই গৃহবন্দি অবস্থার মধ্যেই সঙ্ঘের স্বেচ্ছাসেবকদের কী কর্মসূচি নেওয়া উচিত, সে বিষয়ে নিজের বক্তব্য পেশ করলেন আরএসএস প্রধান মোহন ভাগবত ।করোনা কাঁটায় বিদ্ধ দেশবাসীর মনস্তত্ত্বও গুরুত্ব পেল তাঁর বক্তব্যে।
রবিবার বিকেলে এক ভিডিও বার্তায় তিনি বলেন, আসলে যখনই কোনও বিধিনিষেধ আরোপ করা হয়, মানুষ ভাবতে শুরু করে তা তাঁর ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। তাঁকে জোর করে কাজ বন্ধ রাখতে বাধ্য করা হচ্ছে। কিন্তু বাস্তব তার বিপরীত । সঙ্ঘ প্রধানের দাবি, আরএসএস চলতি বছরের মার্চের শুরুতেই পরস্থিতি অনুমান করে সিদ্ধান্ত নেয়, জুন পর্যন্ত কোনও কর্মসূচি রাখা হবে না। এই সিদ্ধান্ত কিন্তু সরকারি নিষেধাজ্ঞার জেরে হয়নি।
দেশে এই মুহূর্তে করোনা আক্রান্ত ২৬,৯১৭ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮২৬। এই পরিস্থিতিতে নিরন্তর কাজ করার আহ্বান জানিয়েছেন সঙ্ঘ প্রধান। তাঁর কথায়,”আমাদের কিছু প্রমাণের দায় নেই। এটা আমাদের সমাজ। সেই সমাজকে আন্তরিক ভাবে সেবা করাই আমাদের দায়িত্ব।” সঙ্ঘপ্রধান আরও বলেন, যতদিন না দেশ ভাইরাস মুক্ত হচ্ছে ততদিন আমাদের ধৈর্য রাখতে হবে। মানুষের থেকেই অনুপ্রেরণা নিতে হবে।
তিনি বলেন, খাদ্য, পানীয়, দুধ ও স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে গোটা দেশজুড়ে। পাশাপাশি গ্রামীণ অর্থনীতিকে বাঁচাতে কৃষকদের দেওয়া হচ্ছে পশুখাদ্যও।
এই মুহূর্তে পশ্চিমবঙ্গ ও সিকিমের ২৯টি জেলায় প্রায় ১৪ হাজার স্বয়ংসেবক এই সেবা প্রকল্পে নিযুক্ত। এঁদের মধ্যে ৯ হাজারেরও বেশি কাজ করছেন দক্ষিণবঙ্গে। উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় ১.৪২ লক্ষ পরিবারের হাতে সাহায্য সামগ্রী তুলে দেওয়া হয়েছে।

Previous articleচিত্তরঞ্জন সেবাসদনে মৃত সন্তান প্রসব করলেন করোনা উপসর্গ থাকা প্রসূতি
Next articleঘরোয়া পোশাকে মামলার শুনানির ভিডিও কনফারেন্সে হাজির আইনজীবী