করোনার জেরে ভবিষ্যতে বদলে যেতে পারে শুনানির নিয়মনীতি, ইঙ্গিত বোবদের

করোনার জেরে আতঙ্কিত গোটা বিশ্ব। হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যা দু লাখ ছাড়িয়েছে। আর এই করোনা মোকাবিলায় চলছে লকডাউন। প্রায় সব রকম কাজই হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে। বন্ধ নেই শুনানিও। বিচার প্রক্রিয়া চালু রাখতে ওয়েব শুনানি চালু হয়েছে।

সূত্রের খবর, ওয়েব-শুনানি ভবিষ্যতে নিয়ম পদ্ধতি হয়ে উঠতে পারে এমনই ইঙ্গিত দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এস বোবদে।

সুপ্রিম কোর্টের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে প্রতিদিন গড়ে ২০৫টি মামলা দায়ের হয়েছে। জানুয়ারিতে মোট দায়ের হওয়া মামলার সংখ্যা ছিল ৪১০৮। আর এপ্রিল মাসে অনলাইনে মামলা দায়ের হয়েছে ৩০৫টি। তাও ২৬ এপ্রিল পর্যন্ত। কোভিড ১৯ বিচার প্রক্রিয়াতেও যে প্রভাব ফেলেছে, তা লক্ষণীয়। আপাতত করোনা মোকাবিলায় কী পদক্ষেপ নিতে চাইছে দেশ তা নিয়ে সুস্পষ্ট ধারণা পেতে চাইছে সুপ্রিম কোর্ট। এরপরে নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এস বোবদের কথায়, ‘‌সশরীরে উপস্থিত না থেকেই বিচার প্রক্রিয়া চালু করা যায়। একটা পরীক্ষা করা যেতেই পারে। যারা পুরনো আইনজীবী ও বিচারপতি তাদের হয়তো ভিডিও কনফারেন্সিংয়ে সমস্যা হতে পারে। তবে করোনা পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে সর্বোচ্চ আদালতে মামলার পাহাড় জমবে। সেক্ষেত্রে আগামীদিনে ওয়েব শুনানি নিয়মিত হয়ে উঠতে পারে। আর তা যদি হয়, সেক্ষেত্রে আইনজীবী, বিচারপতি থেকে মক্কেলদের গোটা বিষয়টির সঙ্গে ধাতস্থ হতে হবে।’‌

Previous articleঅরেঞ্জ জোন: আরামবাগ প্রবেশদ্বারে বসছে লকগেট
Next articleকরোনা হাসপাতালে রাজ্যের মোবাইল নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে জনস্বার্থ মামলা