সুরাপ্রেমীদের পাশে রাজ্য, অনলাইনে বাড়িতে বসেই মদ, ভিড় এড়াতে ‘লিকার-কুপন’

কোথাও এক কিমি লাইন, কোথাও ভিড়ের চাপে বন্ধ দোকান৷ মদের টানে ব্যাকুল বাংলা৷ সংবাদমাধ্যম ছেয়ে গিয়েছে এ ধরনের ছবি৷

মদের দোকানে ভিড় এড়াতে এবার দু’টি নয়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার।

সাধারণ ক্রেতাদের জন্য মদের ‘ই-রিটেল’ শুরু হচ্ছে রাজ্যে। এর অর্থ, বাড়িতে বসেই এবার অনলাইনে মদ বুক করতে পারবেন সাধারণ ক্রেতারা। অন্যদিকে, মদের অফ-শপ বিক্রির জন্য বিশেষ ‘সুরা-কুপন’ চালু করল রাজ্য।

সোমবার থেকে মদের দোকানের ঝাঁপ খোলার পর থেকেই রাজ্যের সর্বত্র এ ধরনের দোকানের সামনে লম্বা লাইন পড়েছে। অধিকাংশ ক্ষেত্রেই সোশ্যাল ডিসট্যান্সিং মানা হচ্ছে না। পুলিশ বা প্রশাসনের হুঁশিয়ারিকেও দেখানো হয়েছে বুড়ো আঙুল৷

তাই দোকানের সামনের দীর্ঘ লাইন ও ভিড় এড়াতে খুচরো বিক্রেতাদের পাশাপাশি সাধারণ গ্রাহকদেরও অনলাইনে মদ বুক করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে রাজ্যের তরফে জানানো হয়েছে, “ওয়েস্টবেঙ্গল স্টেট বেভারেজ কর্পোরেশনের ওয়েবসাইটে গিয়ে লগ-ইন করে মদ বুক করা যাবে”৷ তারপর নিকটতম মদের দোকানের তরফে তা সংশ্লিষ্ট ক্রেতার বাড়িতে দিয়ে আসা হবে। অর্থাৎ বাড়িতে বসেই নিজের পছন্দসই মদ পাবেন মদ্যপ্রেমীরা। তবে ক্রেতাদের বয়স ২১-এর বেশি হতে হবে বলে জানিয়েছে সরকার। সূত্রের খবর, দিন সাতেকের মধ্যেই সাধারণ ক্রেতারা এই সুযোগ পাবেন।

পাশাপাশি, মদের দোকানের সামনে সুরক্ষা-বিধি বজায় রাখার জন্য কুপন ব্যবস্থা চালু হচ্ছে। সেই ব্যবস্থায় মদের দোকানে গিয়ে আগে কুপন সংগ্রহ করতে হবে। তাতে নির্দিষ্ট সময় উল্লেখ করা থাকবে। সেই সময়মতো গেলে মিলবে মদ। ফলে এড়ানো যাবে ভিড়।

Previous article৪জি নিয়ে ফের সংশয়ে বিএসএনএল
Next articleচলছে গুলির লড়াই, জানাল জম্মু ও কাশ্মীরের পুলিশ