উলটপুরাণ! রাজ্যের থেকে পিছিয়ে কেন্দ্রের তথ্য

এ যে একেবারে উলটপুরাণ! করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে রাজ্যের থেকে পিছিয়ে কেন্দ্রের তথ্য। আক্রান্তের সংখ্যা নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগে বারবার সরব কেন্দ্রের শাসকদল। শুধু তাই নয়, ঘোলা জলে মাছ ধরতে রাজ্যের বিরোধীদলগুলিও সেই সুরে সুর মিলিয়ে ছিল। কিন্তু দেখা যাচ্ছে ঘটনাটা উল্টো। অর্থাৎ রাজ্য সরকার আক্রান্তের সংখ্যা কম করে দেখাচ্ছে না, দেখাচ্ছে কেন্দ্র। রাজ্য যেখানে মঙ্গলবারই ঘোষণা করেছে যে, এই মুহূর্তে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৯৪০। সেখানে বুধবার পিআইবি-র অফিসিয়াল টুইটে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ৮৪০। তাহলে সংখ্যাটা কে লুকোচ্ছে? পশ্চিমবঙ্গের আক্রান্তের সংখ্যা কম করে দেখাচ্ছে কারা?

রাজ্য সরকারের বিরুদ্ধে করোনা আক্রান্তের সংখ্যা গোপনের অভিযোগ ওঠার পরেই সবিস্তারে তার ব্যাখ্যা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যসচিব রাজীব সিনহা। কীভাবে ভাগ করে আক্রান্তের সংখ্যা দেখানো হচ্ছে- সেটাও সেখানে স্পষ্টভাবে উল্লেখ করে দিয়েছেন তাঁরা। কিন্তু তা সত্বেও বারবার বাংলার সরকারের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ তুলেছে কেন্দ্রের বিজেপি সরকার। সংখ্যাতত্ত্বের টেক্কা দিয়ে প্রমাণ করতে চেয়েছে এই রাজ্যে হু হু করে ছড়াচ্ছে মারণ ভাইরাসের সংক্রমণ। অথচ বাস্তবটা যে কী সেটা স্পষ্ট পিআইবি-র অফিশিয়াল টুইটার হ্যান্ডেলেই। সেখানেই রাজ্যের আক্রান্তের সংখ্যা কম। অথচ প্রকৃত আক্রান্তের সংখ্যা কত সেটা স্পষ্টভাবেই নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মঙ্গলবার জানিয়ে দিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এবার বিরোধীরা কী বলবেন? এরপরেও কি রাজ্যের বিরুদ্ধে করোনা সংক্রমণ নিয়ে তথ্য গোপনের অভিযোগ তোলা যায়?
অবশ্য দেখা যাবে হয়তো এটিকে মুদ্রণের ভ্রম বলে চালানোর চেষ্টা করছে কেন্দ্র। কিন্তু প্রশ্ন হচ্ছে, যেখানে সবকিছুর ক্ষেত্রেই তারা সোশ্যাল মিডিয়া, ই-কমার্স এসবের উপর এত জোর দেয়, সেখানে তাদের অফিশিয়াল টুইটে সংখ্যাতত্ত্বের গরমিল কতটা গ্রহণযোগ্য? বিরোধীরা অবশ্য এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

 

Previous articleনবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কী জানালেন স্বরাষ্ট্র সচিব
Next articleমঙ্গলবারের পর বুধবার ফের পড়ল সোনার দাম